বিদেশ
ট্রাম্পের সঙ্গে ব্যবসা বন্ধের সিদ্ধান্ত জার্মানির ডয়চে ব্যাংকের
ট্রাম্পের সঙ্গে ব্যবসা বন্ধের সিদ্ধান্ত জার্মানির ডয়চে ব্যাংকের





পালাবদল ডেস্ক
Wednesday, Jan 13, 2021, 1:14 am
Update: 13.01.2021, 1:19:21 am
 @palabadalnet

ক্যাপিটল হিলে হামলার জেরে ট্রাম্পের সঙ্গে ব্যবসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে জার্মানির ডয়চে ব্যাংক। ডয়চে ব্যাংক ট্রাম্পের ব্যবসায়ে সবচেয়ে বড় অঙ্কের ঋণদাতা। ব্যাংকিং খাতের নানা বিষয়ে খোঁজখবর রাখেন এমন এক ব্যক্তির বরাত দিয়ে এ খবর দিয়েছে নিউইয়র্ক টাইমস। 

গত ৬ জানুয়ারি হোয়াইট হাউসের ক্যাপিটল হিলে সশস্ত্র হামলা চালালে পুলিশসহ ৫ জন নিহত হন। এর জন্যে ট্রাম্পকেই দায়ী করা হয়েছে বিভিন্ন মহল থেকে। খবর আল জাজিরার।

ডয়চে ব্যাংকের সঙ্গে ট্রাম্পের লেনদেন শুরু হয় ১৯৯৫ সালে, ট্রাম্প তখন ব্যাংক অফ ম্যানহ্যাটান ট্রাস্ট বিল্ডিং নামের একটি বহুতল ভবন কিনেছিলেন৷ ১৯৩০ সালে নির্মিত এই সুদৃশ্য স্কাইস্ক্র্যাপারটি এককালে বিশ্বের সর্বোচ্চ ভবন ছিল৷ ডয়চে ব্যাংকের কাছ থেকে ১২৫ মিলিয়ন ডলার ঋণ নিয়ে ট্রাম্প বাড়িটি কিনতে সমর্থ হন৷ তখন থেকে দু'পক্ষের মধ্যে আরো অনেক লেনদেন হয়েছে৷

নিউইয়র্কের সিগনেচার ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্টের পদত্যাগটা এখন খুবই জরুরি। আমেরিকার জনগণ তাই চায়। নিজেদের ওয়েব সাইটে তারা এ আহ্বান জানায়।

মঙ্গলবার নিউইয়র্ক টাইমসের এ প্রতিবেদনের বিষয়ে ডয়চে ব্যাংকের একজন মুখপাত্রকে প্রশ্ন করা হলে তিনি কোনো মন্তব্য করা থেকে বিরত থাকেন।

ট্রাম্পের  কোম্পানিগুলোও এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি।  তবে গত সপ্তাহে ডয়চে ব্যাংকের যুক্তরাষ্ট্রের কার্যক্রম পরিচালনা প্রধান ক্রিশ্চিয়ানা রিলি লিংকডইনের একটি পোস্টে ওয়াশিংটনে ঘটা ওই সহিংসতার নিন্দা জানিয়েছিলেন।

নিজের পোস্টে রিলি লিখেছিলেন, আমরা আমাদের সংবিধানের জন্য গর্বিত। যারা জনগণের ইচ্ছাকে সমর্থন করে এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর ঘটার বিষয়টা  নিশ্চিত করার জন্য কাজ করে, আমরা তাদের পাশেই আছি।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]