করোনার কালবেলা
মৃত্যু ১৩ লাখ ৭১ হাজার, আক্রান্ত ৫ কোটি ৭৫ লাখের বেশি
মৃত্যু ১৩ লাখ ৭১ হাজার, আক্রান্ত ৫ কোটি ৭৫ লাখের বেশি





পালাবদল ডেস্ক
Saturday, Nov 21, 2020, 2:00 pm
 @palabadalnet

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৩ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৭৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ৬৮ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৭৫ লাখ ১৪ হাজার ৪৮২ জন এবং মারা গেছেন ১৩ লাখ ৭১ হাজার ৫৮৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৬৮ লাখ ২৪ হাজার ৯১১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৯ লাখ আট হাজার ৩৯৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৫৪ হাজার ৩৮৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪৪ লাখ ৫৭ হাজার ৯৩০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬০ লাখ ২০ হাজার ১৬৪ জন, মারা গেছেন এক লাখ ৬৮ হাজার ৬১৩ জন এবং সুস্থ হয়েছেন ৫৪ লাখ ৩০ হাজার ৮৯৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯০ লাখ ৫০ হাজার ৫৯৭ জন, মারা গেছেন এক লাখ ৩২ হাজার ৭২৬ জন এবং সুস্থ হয়েছেন ৮৪ লাখ ৭৮ হাজার ১২৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৮২৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ ২৫ হাজার ৯৬৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৭০ হাজার ৭২৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৯৭৭ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৭৫১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৪৩ হাজার ৪৩৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৩২২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৫৮ হাজার ৪৩১ জন।

পালাবদল/এসএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]