দক্ষিণ এশিয়া
যুদ্ধবিরতি কার্যকরে পাকিস্তানের সাহায্য চাইলো আফগানিস্তান
যুদ্ধবিরতি কার্যকরে পাকিস্তানের সাহায্য চাইলো আফগানিস্তান





আনাদোলু এজেন্সি
Friday, Nov 20, 2020, 11:58 am
 @palabadalnet

কাবুল: যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সহিংসতা বন্ধে প্রেসিডেন্ট আশরাফ ঘানি পাকিস্তানের সাহায্য চেয়েছেন। কাবুল সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে তিনি এই সাহায্য চান।

দুই বছর আগে ক্ষমতায় আসার পর ইমরানের এটাই প্রথম কাবুল সফর। দেশটিতে যুদ্ধ বন্ধে তালেবানরা কোনভাবেই রাজি না হওয়ার প্রেক্ষাপটে এই সফর অনুষ্ঠিত হয়। মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে ব্যাপকভাবে সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেও দোহায় আন্ত:আফগান শান্তি আলোচনায় কোন অগ্রগতি হচ্ছে না।

প্রধানমন্ত্রী ইমরানের সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ও বাণিজ্য উপদেষ্টা আব্দুল রাজাক দাউদও রয়েছেন।

কাবুলের আর্গ প্রাসাদে মুখোমুখি বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলনে আফগান নেতা বলেন যে তার দেশ তাদের মূল্যবোধ, গণতন্ত্র ও ইসলামিক আইনের কাঠামোর মধ্যে ১৯ বছর ধরে চলা যুদ্ধের একটি রাজনৈতিক নিস্পত্তি চায়। 

তিন বলেন, আমাদেরকে (পাকিস্তান ও আফগানিস্তান) অতীত পেছনে ফেলে পরস্পরের সঙ্গে সহযোগিতা করতে হবে। তিনি দুই প্রতিবেশির মধ্যে ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ধর্মীয় বন্ধনের কথা বলেন। তিনি বলেন, আফগানরা তালেবানের সঙ্গে একটি ব্যাপকভিত্তিক যুদ্ধবিরতি চায়।

জবাবে ইমরান বলেন, আফগানিস্তানে সহিংসতা কমাতে এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তান যথাসাধ্য চেষ্টা করবে। 

তিনি বলেন, আফগানিস্তানের জনগণ চার দশক ধরে ভোগছে। পাকিস্তান দেশটিতে শান্তি স্থাপনে সাহায্য করবে।

আফগান প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে ইমরান আরো বলেন, যদি আপনি মনে করেন যে পাকিস্তান কোথাও (সহিংসতা) সহায়তা করতে পারে তবে দয়া করে আমাদের জানান। আমরা আপনাকে আশ্বাস দিচ্ছি যে আমরা আমাদের সাধ্য মতো যা করার তা করবো।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]