লাইফস্টাইল
ভুলেও মোবাইলে স্যানিটাইজার ব্যবহার করবেন না
ভুলেও মোবাইলে স্যানিটাইজার ব্যবহার করবেন না





পালাবদল ডেস্ক
Thursday, Nov 5, 2020, 3:58 pm
 @palabadalnet

বিশ্বজুড়ে করোনার ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে, মানুষ বারবার সাবান দিয়ে হাত ধুয়ে স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। সংক্রমণ আটকাতে এখন ভরসা হয়ে উঠেছে স্যানিটাইজার ও মাস্ক।! এখন এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে যেখানে মানুষের মনে ভয় ও আতঙ্ক বাসা তৈরি করেছে। আর সেই ভীতি থেকে অনেকেই স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করছেন তাদের ফোন। কিন্তু এখানেই চরম ভুল। স্যানিটাইজার দিয়ে হাত সাফ করার মতোই যদি মোবাইল ফোনটিকেও পরিষ্কারের চেষ্টা করেন, তাহলে আর রক্ষে নেই। এক লাফে অনেকখানি আয়ু কমবে আপনার সাধের ফোনটির। অত্যাধুনিক প্রযুক্তির আপনার স্মার্টফোন স্যানিটাইজ করা মানেই অজান্তেই চরম বিপদ ডেকে আনা। এখন জেনে নিন,স্মার্টফোনে স্যানিটাইজার ব্যবহার করলে কী ধরনের ক্ষতি হতে পারে।

স্ক্রিন এবং স্পিকার নষ্ট হতে পারে

অনেকেই ফোনকেও জীবাণুনাশক করতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ওয়েট-ওয়াইপগুলি ব্যবহার করেন। কিংবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন। অ্যালকোহলযুক্ত স্যানিটাইজারটি ফোনের দেওয়া মানে স্ক্রিনে ক্ষতি করা। অজান্তেই কিন্তু ফোনের ক্ষতি হচ্ছে। এছাড়াও স্যানিটাইজার কিন্তু আপনার ফোনের হেডফোন জ্যাক এবং স্পিকারকেও ক্ষতি করতে পারে। বারবার স্যানিটাইজার ব্যবহার করলে আপাত দৃষ্টিতে মনে হবে ফোনের স্ক্রিনটি দারুণ পরিষ্কার হচ্ছে। কিন্তু এতে আসলে স্ক্রিন ক্ষতিগ্রস্তই হয়। পাশাপাশি হেডফোনের জ্যাক ও স্পিকারও নষ্ট করে দেয়।

ফোনে শর্ট সার্কিট হতে পারে

করোনার মধ্যে ফোন মেরামতি ও ফোন ঠিক করার দোকানের সংখ্যা ও কাজ দুইই উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এর কারণ কিন্তু স্যানিটাইজার। বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের ফোনগুলি দোকানে আসছে যা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করা হয়েছে। মোবাইল কেয়ারের এক আধিকারিক জানান যে অনেক লোক মোবাইলটিকে এমনভাবে স্যানিটাইজ করছেন যে স্যানিটাইজারটি হেডফোন জ্যাকটিতে প্রবেশ করে। ফোনে শর্ট সার্কিট হয়ে যাচ্ছে এর ফলে। স্যানিটাইজ ব্যবহারের ফলে সার্ভিসিং সেন্টারেও ভিড় বেড়েছে। কারণ আগের তুলনায় মোবাইলের আয়ু দ্রুতই কমে যাচ্ছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্যানিটাইজারে অ্যালকোহল থাকে। তাই সেটি দিয়ে মোবাইল পরিষ্কারের পর হেডফোনের জ্যাক কিংবা চার্জার গুঁজলে শর্ট সার্কিটের প্রবল সম্ভাবনাও থেকে যায়।

ডিসপ্লে এবং ক্যামেরাও খারাপ হতে পারে

স্যানিটাইজার দিয়ে ফোনটি পরিষ্কার করা হলে আপনার ফোনের রঙ পরিবর্তন হতে পারে। অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজার ফোনের ডিসপ্লের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে তা ব্যবহারের অযোগ্য করে তুলছে। এমনকী ক্ষতি হচ্ছে ফোনের ব্যাক ও ফ্রন্ট ক্যামেরা। ডিসপ্লের রঙও হলুদ হয়ে যাচ্ছে অনেকক্ষেত্রে।

তাহলে কীভাবে ফোন পরিষ্কার করবেন?


সুতির কাপড় ব্যবহার করুন

আপনি যদি স্যানিটাইজার দিয়েই ফোনটি পরিষ্কার করতে চান তবে প্রথমে ফোনটি বন্ধ করুন। এবার এক টুকরো তুলো নিয়ে তাতে স্যানিটাইজার লাগিয়ে নিন। এখন আপনার ফোনের স্ক্রিনটি আলতোভাবে পরিষ্কার করুন। মনে রাখবেন তুলোতে ঘষতে থাকা অ্যালকোহলের পরিমাণ কম হওয়া উচিত। 

অ্যান্টি ব্যাকটেরিয়াল পেপার

মোবাইল পরিষ্কারের জন্য একটি নিরাপদ ব্যাকটেরিয়াল টিস্যু পেপারও রয়েছে। আপনি যেকোনো মেডিকেল স্টোর থেকে এই ওয়াইপগুলি কিনতে পারেন। এই কাগজপত্রগুলির সাহায্যে আপনি আপনার ফোনটি পরিষ্কার করতে পারেন। এই ওয়াইপগুলি খুব শুষ্ক যার কারণে মোবাইলের কোনো ক্ষতি হয় না।

ওয়াইপ ব্যবহার করুন

মোবাইল পরিষ্কার করার সর্বোত্তম উপায় হলো বাজারে ৭০ শতাংশ অ্যালকোহল বেসজ ওয়াইপগুলি। এই টিস্যুগুলির সাহায্যে আপনি সহজেই আপনার ফোনটি পরিষ্কার করতে পারেন। এর সাহায্যে আপনি ফোনের কোণ এবং পিছনের প্যানেলটি ভালোভাবে পরিষ্কার করতে পারবেন। এর মাধ্যমে ফোনের ব্যাকটেরিয়াগুলিও পরিষ্কার হয়ে যায় এবং ফোনের ক্ষতি ক্ষতি হয় না।

পালাবদল/এসএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]