বিদেশ
রিপাবলিকান ঘাঁটি টেক্সাসেও এগিয়ে বাইডেন
রিপাবলিকান ঘাঁটি টেক্সাসেও এগিয়ে বাইডেন





পালবদল ডেস্ক
Monday, Oct 26, 2020, 2:14 am
Update: 26.10.2020, 2:15:37 am
 @palabadalnet

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য রিপাবলিকান দলের ঘাঁটি হিসেবে পরিচিত। ১৯৭৬ সালের পর এখন পর্যন্ত কোনো প্রেসিডেন্ট নির্বাচনেই এই অঙ্গরাজ্য থেকে জয় পাননি কোনো ডেমোক্র্যাট প্রার্থী। কিন্তু মাত্র নয় দিন আগে প্রকাশিত এক জনমত জরিপে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন অঙ্গরাজ্যটিতে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে কিছুটা এগিয়ে গেছেন। ব্যবধান কম হলেও নির্বাচনের ঠিক আগে আগে টেক্সাসের মতো অঙ্গরাজ্যে বাইডেনের এই এগিয়ে যাওয়াটা আলোচনার জন্ম দিয়েছে।

ডালাস মর্নিং নিউজ ও ইউনিভার্সিটি অব টেক্সাস, টাইলার রোববার (২৫ অক্টোবর) একটি জনমত জরিপের ফল প্রকাশ করেছে। এতে দেখা গেছে, সম্ভাব্য ভোটারদের মধ্যে জনপ্রিয়তার নিক্তিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে এগিয়ে গেছেন জো বাইডেন। জরিপে অংশ নেওয়া সম্ভাব্য ভোটারদের ৪৮ শতাংশ বাইডেনকে সমর্থন জানিয়েছেন। বিপরীতে ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়েছেন সম্ভাব্য ভোটারদের ৪৫ শতাংশ।

চলতি মাসের ১৩-২০ তারিখের মধ্যে পরিচালিত এ জরিপে অংশ নেন ১ হাজার ১২ জন। এতে অংশ নেওয়া নিবন্ধিত ভোটারদের ৪৬ শতাংশ বাইডেনকে সমর্থন জানিয়েছেন। আর ট্রাম্পকে সমর্থন জানিয়েছে নিবন্ধিত ভোটারদের ৪৪ শতাংশ। জরিপের মার্জিন অব এরর ধরা হয়েছে ৩ দশমিক শূন্য ৮ শতাংশ।

বাইডেন এখানে এগিয়ে যাওয়ায় টেক্সাসের ৩৮টি ইলেকটোরাল ভোট শেষ পর্যন্ত কোনদিকে যায়, তা নিয়ে ভীষণ আলোচনা হচ্ছে। গত সেপ্টেম্বর মাসেও অঙ্গরাজ্যটিতে বাইডেন থেকে ২ শতাংশ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিলেন ট্রাম্প। কিন্তু এখন সম্ভাব্য ভোটারদের মধ্যে ট্রাম্প থেকে বাইডেন ৩ শতাংশ পয়েন্ট ব্যবধানে এগিয়ে।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, এমনিতেই এবার টেক্সাসে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করা হচ্ছে। এই মনে হওয়াটাও লাল অঙ্গরাজ্য হিসেবে পরিচিত টেক্সাসের জন্য অভিনব। এখন বাইডেন এখানে এগিয়ে যাওয়ায় টেক্সাসের ৩৮টি ইলেকটোরাল ভোট শেষ পর্যন্ত কোনদিকে যায়, তা নিয়ে ভীষণ আলোচনা হচ্ছে। গত সেপ্টেম্বর মাসেও অঙ্গরাজ্যটিতে বাইডেন থেকে ২ শতাংশ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিলেন ট্রাম্প। কিন্তু এখন সম্ভাব্য ভোটারদের মধ্যে ট্রাম্প থেকে বাইডেন ৩ শতাংশ পয়েন্ট ব্যবধানে এগিয়ে। আর নিবন্ধিত ভোটারদের মধ্যে বাইডেন ট্রাম্প থেকে ২ শতাংশ পয়েন্টে এগিয়ে। এ ক্ষেত্রে বাইডেন এগিয়েছেন মূলত হিস্পানিক ভোটারদের নিজের দিকে টানার মাধ্যমে। সেপ্টেম্বরে পরিচালিত জনমত জরিপে হিস্পানিক ভোটারদের ৩০ শতাংশ বাইডেনকে সমর্থন দিয়েছিলেন। সর্বশেষ জরিপে এ সমর্থন হার বেড়ে ৪৮ শতাংশে দাঁড়ায়।

যুক্তরাষ্ট্রের অন্যতম জনবহুল অঙ্গরাজ্য টেক্সাস, যেখানে রয়েছে ৩৮টি ইলেকটোরাল ভোট। এই অঙ্গরাজ্যে ২০১৬ সালে জয় পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ১৯৭৬ সালে সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের পর আর কোনো ডেমোক্র্যাট প্রার্থী এই অঙ্গরাজ্যে জয় পাননি।

ডালাস মর্নিং নিউজ ও ইউনিভার্সিটি অব টেক্সাস, টাইলার পরিচালিত জনমত জরিপে অংশগ্রহণকারীদের ৪০ শতাংশই জানিয়েছেন, তাঁরা এরই মধ্যে ভোট দিয়েছেন। এই অঙ্গরাজ্যে পরিচালিত জনমত জরিপের আরেকটি আগ্রহোদ্দীপক দিক হচ্ছে, এতে নিজস্ব বন্দুক রয়েছে—এমন ক্যাটাগরিতে পৃথকভাবে প্রশ্ন করা হয়। এতে দেখা যায়, নিজস্ব বন্দুক রয়েছে এমন ব্যক্তিদের ৫৮ শতাংশই ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করছেন। অন্যদিকে এ ধরনের মানুষের ৩৫ শতাংশের সমর্থন রয়েছে বাইডেনের প্রতি।

উল্লেখ্য, বন্দুক হামলায় হতাহতের ঘটনা টেক্সাসে বেশ নিয়মিত। গত ৯ অক্টোবরও অঙ্গরাজ্যটিতে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। আর ২০১৯ সালে টেক্সাসের এল পাসোতে হওয়া বন্দুক হামলায় ২৩ জন নিহত হয়। সে ঘটনার প্রতিক্রিয়া আন্দোলন পর্যন্ত গড়িয়েছিল। দাবি উঠেছিল ব্যক্তিগতভাবে বন্দুক রাখা ও তা বহনের আইন কঠোর করার। কিন্তু তাতে সাড়া দেয়নি ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এ কারণেই প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে টেক্সাসে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]