সারাবাংলা
লালমনিরহাটে মাটি খুঁড়ে যুদ্ধবিমানের অংশ উদ্ধার
লালমনিরহাটে মাটি খুঁড়ে যুদ্ধবিমানের অংশ উদ্ধার





তৌহিদুল ইসলাম, লালমনিরহাট প্রতিনিধি
Saturday, Oct 17, 2020, 3:40 pm
 @palabadalnet

লালমনিরহাট: লালমনিরহাটে মাটি খুঁড়ে যুদ্ধবিমানের অংশবিশেষ উদ্ধার হয়েছে। আরো কিছু অংশ উদ্ধার করতে সেখানে খনন শুরু করেছে বাংলাদেশ বিমান বাহিনী।

লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ও হারাটি ইউনিয়নে অব্যবহৃত বিমানঘাঁটি থেকে এক কিলোমিটার দূরত্বে উদ্ধার হওয়া যুদ্ধবিমানের অংশবিশেষ দেখার জন্য আজ শনিবার সকাল থেকে বেড়েছে উৎসুক জনতার ভিড়। আর ভিড় সামলাতে সেখানে মোতায়েন করা হয়েছে পুলিশ।

সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের গুড়িয়াদহ গ্রামে মাটির নীচ থেকে একটি পরিত্যক্ত বিমান উদ্ধার করে বাংলাদেশ বিমানবাহিনীর লালমনিরহাট তত্ত্বাবধায়ন ও রক্ষণাবেক্ষণ ইউনিটের সদস্যরা। শুক্রবার রাত থেকে মাটি খুঁড়ে এর অনুসন্ধান কাজ শুরু করে ইউনিটটি। 

ওই এলাকার কৃষক এবং জমির মালিক রেজাউল ইসলাম তার নিজ জমি থেকে মাটি খুঁড়তে গিয়ে এ বিমানটির সন্ধান পান। এরপর স্থানীয় প্রশাসন ও বিমান বাহিনীকে খবর দিলে তারা শুক্রবার রাত থেকেই মাটি খুঁড়ে অনুসন্ধান ও উদ্ধার কাজ চালাতে থাকে। এসময় সদস্যরা বিমানের প্রপেলার ইঞ্জিন, ল্যান্ডিং গিয়ার, বিমানের বডি, ফুয়েল ট্যাংকি ও অকেজো গোলাবারুদ এবং বুট জুতার অংশ পায়।

ধারনা করা হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের যুদ্ধবিমান এটি। উদ্ধারকারী বিমানবাহিনীর টেকনিক্যাল দলের নেতৃত্বদানকারী কর্মকর্তা ফ্লাইট লেফটেন্যান্ট মাহমুদুল হাসান মাসুদ জানান, স্থানীয়দের খবরের ভিত্তিতে ধ্বংসাবশেষ বিমানটির উদ্ধার কাজ চালানো হচ্ছে। উদ্ধার কাজ শেষ হলে জানা যাবে বিমানটি কী কারণে,কোন সময়ে বিধ্বস্ত হয়েছিল। 

উদ্বারকৃত বিমানটি দেখতে ওই এলাকায় হাজার হাজার মানুষ ভিড় করছে। বর্তমানে পুরো এলাকাটির নিয়ন্ত্রণ নিয়েছেন বিমান বাহিনীর সদস্যরা।

লালমনিরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহা আলম বলেন, ‘গতকাল রাত থেকে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে। বিমান বাহিনীর সদস্যরা খননকাজ করছেন। বিধ্বস্ত যুদ্ধবিমানের অংশবিশেষ উদ্ধার করে বিমান বাহিনী তাদের হেফাজতে নিয়েছেন।’

পালাবদল/এসএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]