লাইফস্টাইল
প্রতিবেশী কেউ করোনা আক্রান্ত হলে কী করবেন?
প্রতিবেশী কেউ করোনা আক্রান্ত হলে কী করবেন?





পালাবদল ডেস্ক
Saturday, Aug 29, 2020, 10:31 pm
Update: 29.08.2020, 10:32:11 pm
 @palabadalnet

পাশে থাকুন সহানুভূতির সঙ্গে। ছবি: এএফপি

পাশে থাকুন সহানুভূতির সঙ্গে। ছবি: এএফপি

করোনা আক্রান্ত ও তাদের পরিজনদের সামাজিক বয়কটের মুখোমুখি হতে হয়েছে অনেক বার। কোনো ক্ষেত্রে চিকিৎসক, কোনো ক্ষেত্রে স্বাস্থ্যকর্মী বা নার্সকে পাড়া ছাড়া করার হুমকিও দেওয়া হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে নিগ্রহও করা হয়েছে করোনা রোগীকে। অযথা একটা আতঙ্ক তৈরি হয়েছিল। এখন অবশ্য এই পরিস্থিতি অনেকটা কমেছে। মানুষ বুঝতে পেরেছে, করোনা নিরাময় হয়। 

এরপরও এখনও অনেকে নানা ভুলের মধ্যে আছেন। প্রতিবেশীর করোনা মানে আপনারও করোনা হয়ে যাবে, এমন ভেবে ফেলেছেন কেউ কেউ। এমনকি একই আবাসনে কারও করোনা মানেই বাকি আবাসিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রতিবেশীর কেউ করোনায় মারা গেলে, সেই আতঙ্ক আরো জোরদার হয়। করোনা আতঙ্কে বিদেশে তোআত্মহত্যার ঘটনাও ঘটেছে। চিকিৎসকরা কিন্তু বলছেন, অযথা আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। সর্দি, কাশি, জ্বর হলেই করোনাভাইরাস সংক্রমণ, এমনটা ভাবার কারণ নেই বলে আশ্বস্ত করেছেন চিকিৎসক। তারা বলছেন, সামাজিক দূরত্বের বিষয়টি মাথায় রাখতে হবে ঠিকই। কিন্তু আসলে এটা দৈহিক দূরত্ব। খানিকটা ছোঁয়াচ বাঁচিয়ে চলা।

কী কী খেয়াল রাখতে হবে

• প্রতিবেশীর করোনা হলে প্রথমেই ফোন করে খোঁজখবর নেওয়া
• নিয়ম করে তাদের খাবারের বিষয়টি নিশ্চিত করা
• তাদের ওষুধের বিষয়ে খোঁজ রাখা
• প্রয়োজনে অনলাইনে অর্ডার করে দেওয়া কিংবা ওষুধ কিনে বাইরে রেখে দেওয়া, তার পর স্যানিটাইজ করে নেওয়া
• মুখোমুখি বা পাশাপাশি জানলা থাকলে তা বন্ধ করে রাখাই শ্রেয়
• অসুস্থ বোধ করলে থানা কিংবা অ্যাম্বুল্যান্সে খবর দেওয়া

এই বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, গোষ্ঠীবদ্ধ জীব মানুষ। সবার আগে সেটা মাথার রাখতে হবে। তাই পাশের বাড়িতে কিংবা পাশের ফ্ল্যাটে করোনা হলেই যে আপনার হবে, এমনটা কখনও নয়। সবরকম ভাবে তাদের পাশে থাকুন। নিজের ক্ষেত্রে কোনো সমস্যা হলে ওই মানুষগুলোই তো পাশে দাঁড়াবে। প্রতিবেশী একা থাকলে তাকে পালা করে খাবার দেওয়ার বিষয়টিও মাথায় রাখতে হবে।। কিন্তু সরাসরি সংস্পর্শে না যাওয়ার পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা ।

করোনা আবহে সাধারণভাবে যা যা মাথায় রাখতে হবে

• সামাজিক দূরত্ব বজায় রাখা
• মাস্ক পরা
• পারলে ফেস শিল্ড ব্যবহার
• বার বার সাবান দিয়ে হাত ধোওয়া
• বাইরে বেরলে সাবান পানিতে  ভালোভাবে গোসল করে নেওয়া
• সর্দি-কাশির ধাত থাকলে গরম পানির ব্যবহার

প্রতিবেশীকে ছুঁলেই কি করোনা

চিকিৎসকরা এই প্রসঙ্গে বলেন, কাউকে ছুঁলেই যে করোনা হবে, এই ধারণাও ভুল। একটা নির্দিষ্ট পরিমাণ ভাইরাস শরীরে এলে তবেই করোনা আক্রান্ত হতে পারেন কেউ। তাই এ বিষয়ে ভুল ধারণাগুলো মাথা থেকে বের করে দিতে হবে। প্রতিবেশী অসুস্থ হয়ে পড়লে আপনি কি চুপ করে থাকবেন? তখন তো তার পাশে দাঁড়াতেই হবে। তাই সতর্ক থাকুন। কিন্তু কোনো রকম আতঙ্কের ফাঁদে পড়বেন না। মানুষকে একঘরে করা কিংবা অচ্ছ্যুতের মতো দেখার যে প্রবণতা তা মারাত্মক। এখন তো ঘরেই চিকিৎসা হচ্ছে। ভালো হচ্ছেন করোনা রোগীরা। তাই পাশে থাকুন সহানুভূতির সঙ্গে। দৈহিক দূরত্ব বজায় রাখুন। কোনো রকম আতঙ্ক রাখবেন না।

এটা ঠিক করোনা আবহে মানুষের মধ্যে অস্থিরতা বেড়েছে। মাথা ঠান্ডা রেখে পরিস্থিতি মোকাবিলা করা সবথেকে বেশি জরুরি। করোনা হলেই যে খারাপ কিছু হবে এ জাতীয় ভাবনা ঝেড়ে ফেলতে হবে। ইতিবাচক থাকতে হবে। যে বাড়িতে করোনা হয়েছে, তাদেরও দায়িত্বশীল আচরণ প্রয়োজন। একই সঙ্গে প্রতিবেশীদেরও সহানুভূতির সঙ্গে বিষয়টি দেখতে হবে। বয়স্ক প্রতিবেশীকে সাহস জোগান। মনের জোরের সঙ্গে রোগ প্রতিরোধের একটা বড় সম্পর্ক রয়েছে। করোনা হলে কিছু হবে না, নিয়মে থাকলেই সেরে যাবেন, এ কথা অনেকটাই মনোবল বাড়াতে সাহায্য করবে।-সংবাদমাধ্যম

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]