প্রতিরক্ষা
টাকা নেই, তবুও ৫ বছরে প্রতিরক্ষা রফতানি দ্বিগুণ করার ঘোষণা মোদির
টাকা নেই, তবুও ৫ বছরে প্রতিরক্ষা রফতানি দ্বিগুণ করার ঘোষণা মোদির





রয়টার্স
Thursday, Feb 6, 2020, 1:11 pm
 @palabadalnet

ভারত আগামী পাঁচ বছরে প্রতিরক্ষা রফতানি দ্বিগুণ করতে চায়। বুধবার এই ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে অর্থ সংকটের কারণে তার সরকার অস্ত্রশস্ত্রের জন্য বিদেশ নির্ভরতা কমাতে চায়। তাছাড়া একই কারণে আগের সরকারগুলোও নতুন অস্ত্র কেনার ক্ষেত্রে ধীরে চলো নীতি অবলম্বন করেছে।

লাক্ষনৌতে ভারতের ১১তম প্রতিরক্ষা প্রদর্শনী উদ্বোধনকালে মোদি বলেন, বহু বছর ধরে ভারত শীর্ষস্থানীয় অস্ত্র আমদানিকারক দেশগুলোর একটি। তবে এখন আমাদের লক্ষ্য হলো আগামী পাঁচ বছরে প্রতিরক্ষা রফতানি পাঁচ বিলিয়ন ডলারে উন্নীত করা।

এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি ভারত যখন গত এক দশকের বেশি সময়ের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় পড়েছে তখনই মোদি রফতানি বৃদ্ধির এই উচ্চাভিলাষী পরিকল্পনার কথা জানালেন। গত জুলাই-সেপ্টেম্বর কোয়ার্টারে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৪.৫ শতাংশে নেমে আসে। 

২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারত ছিলো বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র আমদানিকারক। বিশ্বে যত অস্ত্র রফতানি হয়েছে তার ১২ ভাগ আমদানি করেছে সে একাই।

সরকারি পরিসংখ্যানে দেখা যায় ভারতের প্রতিরক্ষা রফতানির বড় ক্রেতা হলো শ্রীলঙ্কা, ইটালি, রাশিয়া ও ফ্রান্স। সরকারি ও বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠান এই রফতানি করে। সরঞ্জামের মধ্যে রয়েছে টহল নৌযান, হেলিকপ্টার, উপকূলীয় নজরদারি ব্যবস্থা ও রাডারের খুচরা যন্ত্রাংশ।

অন্যদিকে ভারতের প্রতিরক্ষা বাহিনী পুরনো বিমান ও যুদ্ধজাহাজের বহর নিয়ে ধুঁকে ধুঁকে চলছে। এগুলোর আধুনিকায়নের জন্য বিপুল অর্থের প্রয়োজন।

কিন্তু প্রবৃদ্ধি কমে যাওয়ায় সরকারের পক্ষে প্রতিরক্ষা বাহিনীকে প্রয়োজনীয় অর্থ যোগান দেয়া সম্ভব হবে না বলে বিশেষজ্ঞরা মনে করেন।

ইন্সটিটিউট ফর ডিফেন্স স্টাডিজ এন্ড অ্যানালাইসিসের গবেষণা ফেলো লক্ষণ বেহেরা মঙ্গলবার তার এক লেখায় বলেন যে, গত কয়েক বছর ধরে ভারতের প্রতিরক্ষা সম্পদের সঙ্কোচন গুরুতর পর্যায়ে পৌছেছে।

ভারতে সমরাস্ত্রের আধুনিকায়নের জন্য আগামী অর্থবছরের বাজেটে মাত্র ৯০৬ বিলিয়ন রুপি বরাদ্দ রাখা হয়েছে। যা গত বছরের চেয়ে মাত্র ২.৫৫ বিলিয়ন রুপি বেশি। পুরো প্রতিরক্ষা বাহিনীর জন্য বরাদ্দ রাখা হয় ৩,২৩০.৫ বিলিয়ন রুপি।  বেহেরার মনে করেন, দেশের সামরিক বাহিনীর বরাদ্দ একেবারেরই অপ্রতুল।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]