বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০ ৭ ফাল্গুন ১৪২৬
 
প্রতিরক্ষা
আফগানিস্তান থেকে ব্ল্যাক হক হেলিকপ্টার দুই-তৃতীয়াংশ কমাবে যুক্তরাষ্ট্র
আফগানিস্তান থেকে ব্ল্যাক হক হেলিকপ্টার দুই-তৃতীয়াংশ কমাবে যুক্তরাষ্ট্র





মিলিটারি টাইমস
Wednesday, Jan 29, 2020, 12:11 pm
 @palabadalnet

মার্কিন সেনাবাহিনী আফগানিস্তানে মোতায়েন ইউএইচ-৬০ ব্ল্যাক হকের সংখ্যা ১৫৯ থেকে হ্রাস করে ৫৩-এ নামিয়ে আনছে। মার্কিন প্রতিরক্ষা বিভাগ এ তথ্য জানিয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে আফগানিস্তানে নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়ানো শীর্ষক প্রতিবেদনে প্রতিরক্ষা দফতর ইউএইচ-৬০ হ্রাস করা নিয়ে বিস্তারিত তথ্য প্রদান করে।

মার্কিন সামরিক বাহিনী এসি-২০৮ জঙ্গি বিমানের সংখ্যাও হ্রাস করবে। এই সংখ্যাটি ৩২ থেকে কমিয়ে ১০ করার পরিকল্পনা করছে। এসি-২০৮ ইলিমিনেটর গানশিপগুলো ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে কাজ করছে।

মার্কিন প্রতিরক্ষা দফতর অবশ্য এসব ব্যাপারে পূর্ণাঙ্গ তথ্য প্রদান করছে না। এব্যাপারে পেন্টাগন কোনো প্রশ্নের জবাবও দিচ্ছে না।

ব্ল্যাক হক নিয়ে মার্কিন কর্তৃপক্ষ বিপুলভাবে আশাবাদী ছিল। আফগানিস্তানে সাবেক মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকোলসন একে গেম চেঞ্জার হিসেবে অভিহিত করে বলেছিলেন, এর ফলে আফগান ও তালেবান বাহিনীর মধ্যকার অচলাবস্থার অবসান ঘটবে।

নিকলসন ২০১৭ সালে আইনপ্রণেতাদের বলেছিলেন আক্রমণ করার ক্ষমতা বাড়ানো হলে আফগানিস্তানের অচলাবস্থার নিরসন হবে। আফগান নিরাপত্তা বাহিনীর আক্রমণাত্মক সামর্থ্যের প্রধান বিষয় হলো তাদের বিশেষ বাহিনী ও তাদের বিমান বাহিনী।

আফগান বিমান বাহিনীর সাফল্যের ওপর নির্ভর করছে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের প্রধান বিষয়। আফগান সৈন্যদের বেশির ভাগের বিমান সহায়তা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন বিমান বাহিনীর সেন্ট্রাল কমান্ডের মতে, মার্কিন বিমান ২০১৯ সালে ৭,৪২৩ টি বোমা নিক্ষেপ করেছে। প্রায় এক দশকের মধ্যে এই সালেই সবচেয়ে বেশি বোমা ফেলা হয়েছে।

কিন্তু সমালোচকেরা বলছেন, আফগান বাহিনী পুরনো এমআই-১৭ পরিবহন বিমানের বহরটি রক্ষা করতে হিমশিম খাচ্ছে।

আফগান সামরিক বাহিনীর হাতে বর্তমানে ২০৬টি এয়ারক্রাফট আছে। এর মধ্যে ১৬৩টি কর্মপোযোগী। এসব বিমানের মধ্যে ৪৫টি ইউএইচ-৬০, ১০টি এসি-২০৮, ২৫টি এ-২৯ সুপার টাকানো, ৪৫টি এমআই-১৭, ৪৯টি এমডি-৫৩০ লাইট অ্যাটাক হেলিকপ্টার।

ব্ল্যাক হকের সংখ্যা কমানোর ফলে আফগান বাহিনী আরো সমস্যায় পড়বে বলে ম্যাথু আর্চিবল্ডের মতো নিরপেক্ষ বিশ্লেষক মনে করেন।

অনেক বিশ্লেষকই মনে করেন, ব্ল্যাক হকের বিকল্প কোনোভাবেই এমআই-১৭ হতে পারে না। তাদের মতে, এমআই-১৭ স্রেফ পরিবহন বিমান। এটি কোনোভাবেই ব্ল্যাক হকের সমকক্ষ নয়।

তবে ব্ল্যাক হকের সংখ্যা কমলেও এ-২৯ সুপার টাকানো লাইট অ্যাটাক বিমান দিয়ে আক্রমণ অব্যাহত রাখা হবে বলে ধারণা করা হচ্ছে।

আফগানিস্তানে বর্তমানে প্রায় ১৩ হাজার মার্কিন সৈন্য রয়েছে। আফগানিস্তানে ১৮ বছর ধরে চলা তালেবান ও মার্কিন বাহিনীর মধ্যকার যুদ্ধ অবসানের জন্য বর্তমানে শান্তি আলোচনা চলছে।

পেন্টাগন ৮,৬০০ সৈন্য হ্রাস করার মাধ্যমে আফগানিস্তানে মার্কিন অবস্থান হ্রাস করার বিষয়টিও বিবেচনা করছে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]