সোমবার ২০ জানুয়ারি ২০২০ ৭ মাঘ ১৪২৬
 
সারাবাংলা
মুক্তাগাছায় যান্ত্রিক পদ্বতিতে বোরো ধান রোপনের সূচনা
মুক্তাগাছায় যান্ত্রিক পদ্বতিতে বোরো ধান রোপনের সূচনা





হেলাল উদ্দিন নয়ন
Sunday, Jan 12, 2020, 9:38 pm
Update: 12.01.2020, 9:40:34 pm
 @palabadalnet

মুক্তাগাছা: মুক্তাগাছায় কৃষি মন্ত্রনালয়ের নির্দেশনায়, কৃষি সম্প্রসারন অধিদফতর ময়মনসিংহ প্রথমবারের মত রাইস ট্রান্সপ্ল্যান্টার মেশিনের সাহায্যে বোরো ধান রোপনের শুভ সূচনা হলো।  রোববার দুপুরে উপজেলার ঘোগা ইউনিয়নের চারিপাড়া ব্লকের প্রগতিশীল কৃষক আইয়ুব আলীর উচ্চ ফলনশীল বীজ ধান উৎপাদন প্রকপ্লে এর উদ্ভোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আসাদুল্লাহ ও জেলার উপ পরিচালক আব্দুল মাজেদ।  

কৃষিবিদ আসাদুল্লাহ বলেন, আগামী দিনের কৃষি হবে যন্ত্রিকী করণের। বর্তমানে কৃষকরা বিশেষ করে ধান উৎপাদনে শ্রমিক খরচ বেশী হওয়ার কারণে লাভবান হতে পারছেনা । সেই কারণে সিংকোনাইস কালীটভেশন বা সমালয়ে চাষের মাধ্যমে ময়মনসিংহ জেলার প্রতিটি উপজেলায় ৩০ একর জমি রাইস ট্রান্সপ্ল্যান্টার মেশিনের সাহায্যে ধান রোপন এবং তা কম্বাইন হারভেস্টার দ্বারা কর্তন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই যান্ত্রিক পদ্ধতি অবলম্বন করলে কৃষকের উৎপাদন খরচ কমবে ফলন বারবে এবং কৃষক অধিক লাভবান হবে। 

তিনি আরো বলেন, প্লাস্টিকের ট্রেতে বীজ বপন করা হয়। সেই চারা ২০ থেকে ২৫ দিনের মধ্যে রোপন করা যায়। ট্রেতে বীজ বপন করলে চারা সুস্থ্য সবল ও রোগবালাই মুক্ত থাকে। 

এসময় উপস্থিত ছিলেন, মুক্তাগাছা উপজেলা কৃষি কর্মকর্তা ফায়জুল ইসলাম ভূঁইয়া, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ অফিসার রেজাউল আমিন ফারুক, উপসহকারি কৃষি অফিসার মোজাম্মেল হক প্রমুখ।

স্বউদ্যোগী হয়ে অনেক বড় প্রকল্প এবং সাহসিক পদক্ষেপ নেয়ায় কর্মকর্তাবৃন্দ প্রগতিশীল কৃষক আইয়ুব আলীকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে অভিনন্দন জানান এবং সার্বিক সহযোগিতায় আশ্বাস প্রদান করেন 

কৃষক আইয়ুব আলী বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) এর সহযোগীতায় বিগত কয়েক বছর ধরে অতি ক্ষুদ্রাকারে যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ শুরু করেন । তারই ধারাবাহিকতায় এ বছর উপজেলা কৃষি কর্মকর্তার পরামর্শ নিয়ে ৪০ একর জমি নিয়ে এ প্রকল্প হাতে নেন তিনি। 

পালাবদল/এমএম
 
 


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]