বুধবার ২২ জানুয়ারি ২০২০ ৯ মাঘ ১৪২৬
 
প্রতিরক্ষা
অপারেশন ডলফিনস নোজ: সব সামাজিক গণমাধ্যম বন্ধের নির্দেশ ভারতীয় নৌবাহিনীর
অপারেশন ডলফিনস নোজ: সব সামাজিক গণমাধ্যম বন্ধের নির্দেশ ভারতীয় নৌবাহিনীর





ফিন্যান্সিয়াল এক্সপ্রেস
Tuesday, Dec 31, 2019, 2:02 pm
 @palabadalnet

সাম্প্রতিক এক গুপ্তচর বৃত্তির ঘটনায় ভারতীয় নৌবাহিনীর সাত সদস্যকে গ্রেফতার করার প্রেক্ষাপটে নৌবাহিনী সদরদফতর ফেসবুকসহ সব ধরনের সামাজিক মাধ্যম প্লাটফর্ম বন্ধ করার নির্দেশ জারি করেছে।

নৌবাহিনীর সদরদফতর থেকে ইস্যু করা এক আন্তঃবিভাগীয় নোটিশে নৌবাহিনীর সদস্যদের ফেসবুক বন্ধ এবং নৌবাহিনীর ঘাঁটি, জাহাজে ও ডকইয়ার্ডে অবস্থানের সময় স্মার্টফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

মেসেজিং, ব্লগিং, কন্টেন্ট শেয়ারিং, হোস্টিং ও নেটওয়ার্কিংয়ের ওপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

পরিচয় প্রকাশ না করার শর্তে নৌবাহিনীর শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা বলেন, এসব নিয়ম আগেও চালু করা হয়েছিল। তবে ফেসবুক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা এই প্রথম। সম্প্রতি একটি গুপ্তচর চক্র ভেঙে দেয়ার পর ভারতীয় নৌবাহিনী সব সামাজিক প্লাটফর্ম বন্ধ করার সিদ্ধান্ত নেয়। আর আগের নিষেধাজ্ঞাগুলো বাস্তবায়নে জোর দেয়া হচ্ছে।

সম্প্রতি পাকিস্তানে তথ্য পাচারের অভিযোগে সাত কথিত গুপ্তচরকে আটক করা হয়। চলতি মাসের প্রথম দিকে অন্ধ্রপ্রদেশ গোয়েন্দা ও নৌ গোয়েন্দারা এই অভিযান পরিচালনা করে। অপারেশন ডলফিনস নোজ নামের ওই অপারেশনে এক হাওয়ালা অপারেটরকেও গ্রেফতার করা হয়।

সূত্র জানায়, আটক কয়েকজন সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইটে ‘সুন্দরী নারীর ফাঁদেও’ পড়েছিল।

জরুরি অবস্থায় কী করা হবে?

ওই কর্মকর্তা বলেন, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর রয়েছে, ডকইয়ার্ড শিপিয়ার্ডে কর্মরত বেসামরিক লোকজনের সাথে সংশ্লিষ্ট বিষয়াদি সমস্যা নিরসনে আরো কঠোরতা অবলম্বন করা হবে।

এর আগে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গুপ্তচরেরা ঠিক কী পরিমাণে তথ্য পাচার করা হয়েছে, তা নিরূপনে অধিকতর তদন্তের নির্দেশ দেয়।

কথিত ওই সাত গুপ্তচরকে মুম্বাই, কারওয়ার ও বিশাখাপতনম থেকে গ্রেফতার করা হয়। তারা সামাজিক মাধ্যমে রণতরী ও সাবমেরিনের চলাচলের তথ্য পাকিস্তানি এজেন্টদের কাছে ফাঁস করে দিত বলে দাবি করা হয়। এর ফলে গুরুত্বপূর্ণ এসেটগুলো, বিশেষ করে ইস্টার্ন ও ওয়েস্টার্ন নেভাল কমান্ডে ফাঁকফোঁকর প্রকাশ হয়ে পড়েছে। উল্লেখ্য, এই দুটি কমান্ডের অধীনে ভারতের বিশাল উপকূলীয় এলাকায় সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করা হয়।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]