সোমবার ২৭ জানুয়ারি ২০২০ ১৩ মাঘ ১৪২৬
 
অর্থ-বাণিজ্য
ডিএপি সারের দাম কমলো কেজিতে ৯ টাকা
ডিএপি সারের দাম কমলো কেজিতে ৯ টাকা





নিজস্ব প্রতিবেদক
Wednesday, Dec 4, 2019, 6:07 pm
Update: 04.12.2019, 6:10:55 pm
 @palabadalnet

ঢাকা: দেশের প্রান্তিক কৃষকদের প্রণোদনা দিতে ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম কমিয়েছে সরকার। খুচরা বাজার মূল্য ২৫ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা হয়েছে। এতে কেজিপ্রতি দামের ৯ টাকাসহ আমদানি খরচ মিলিয়ে মোট ২৪ টাকা ভর্তুকি দিতে হবে সরকারকে।

বুধবার দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ তথ্য জানান। এ সময় মন্ত্রণালয়ের সচিব নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন। 

ডিএপি সারের মূল্য কমানোর সিদ্ধান্ত দ্রুত কার্যকরের কথা জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, ইউরিয়া সারের ব্যবহার হ্রাস ও ডিএপি সারের ব্যবহার বৃদ্ধিসহ প্রান্তিক কৃষকদের উৎপাদন খরচ লাঘবের উদ্দেশ্যে একটি প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপন করা হয়। এটি পর্যালোচনা করে আমাদের কৃষিবান্ধব প্রধানমন্ত্রী অনুমোদন দেন। এ জন্য প্রধানমন্ত্রীর প্রতি আমি কৃতজ্ঞতা জানাই। 

কৃষকদের প্রণোদনা দিতে সারে সরকারকে ৯ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে জানিয়ে তিনি বলেন, আমরা কিভাবে কৃষিতে উৎপাদন বেশি করা যায়, সে জন্য নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছিলাম। চালের বাম্পার ফলনের পর গত বছর কৃষকদের কাছ থেকে ৪ লাখ টন চাল কেনা হয়েছে। এ বছর ৬ লাখ টন চাল কেনার সিদ্ধান্ত হয়েছে। তাও প্রান্তিক এবং ক্ষুদ্র চাষীদের কাছ থেকে। 

ড. রাজ্জাক বলেন, কৃষকদের উৎপাদন ব্যয় কমিয়ে আনতে সাবসিডি নয়, আরো প্রণোদনা দেওয়া হবে। তাদের উৎসাহ বাড়ানো হবে। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, এটা সাবসিডি কেন হবে, এটা কৃষকদের প্রণোদনা দেওয়া। কৃষিকাজে এখন শ্রমিক বা দিনমজুর পাওয়া যায় না। সে কারণেই সরকার উচ্চমূল্যে উন্নতমানের মেশিন আমদানির উদ্যোগ নিয়েছে। এজন্য ৪ হাজার কোটি টাকার একটি বাজেট প্রণয়ন করা হয়েছে। যাচাই-বাছই শেষে এটা এখন প্ল্যানিং কমিশনে জমা দেওয়া আছে। এটা কিনতেও কৃষকদের লাখ লাখ টাকা ভর্তুকি দেওয়া হবে।

বাজার নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ অপ্রতুল উল্লেখ করে এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, বাজার মানে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের বাইরে এটা সত্য। তবে আমি মনে করি আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না। এজন্য চাই যথাযথ বাজার মনিটরিং। বাজার মনিটরিং সুষ্ঠু ব্যবস্থাপনা হলেই বাজার নিয়ন্ত্রণে আসবে বলে আমি মনে করি।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]