শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ২৯ অগ্রহায়ণ ১৪২৬
 
বিদেশ
ফের শীতল যুদ্ধ শুরু হলে বিশ্ব সভ্যতা ধ্বংস হয়ে যাবে: গর্বাচেভ
ফের শীতল যুদ্ধ শুরু হলে বিশ্ব সভ্যতা ধ্বংস হয়ে যাবে: গর্বাচেভ





সিএনএন
Monday, Dec 2, 2019, 2:59 pm
 @palabadalnet

ফের শীতল যুদ্ধ শুরু হলে বিশ্ব সভ্যতা ধ্বংস হয়ে যাবে। এমন সতর্কবাণী উচ্চারণ করেছেন সাবেক সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভ। রোববার সিএনএন-কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন রাখার ব্যাপারেও সতর্কবাণী উচ্চারণ করেন এই প্রবীণ রাজনীতিক। তিনি বলেন, দেশটিতে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি ধরে রাখলে তা বিশ্বের সব দেশের জন্য বিপদ বয়ে আনবে।

গর্বাচেভ বলেন, আমেরিকাকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে হবে এবং এটিই হচ্ছে ইতিহাসের আসল শিক্ষা।

গর্বাচেভ ক্ষমতায় থাকার সময় আফগানিস্তানে সেনা পাঠিয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। পরে আফগান মুজাহিদদের হামলায় ধরাশায়ী হয়ে দেশটি থেকে পালিয়ে যায় সোভিয়েত সেনারা। সেই তিক্ত অভিজ্ঞতার কথা স্মরণ করে গর্বাচেভ বলেন, যখন বৃহৎ শক্তিগুলো কোনও আঞ্চলিক সংকটে নাক গলায় তখন তা পুরো দুনিয়ার জন্য বিপজ্জনক হয়ে দাঁড়ায়।

সাবেক এই সোভিয়েত নেতা বলেন, রাজনীতিবিদদের পাশাপাশি সাধারণ মানুষও এখন এ কথা উপলব্ধি করে যে, নতুন করে কোনও শীতল যুদ্ধ হতে দেওয়া যাবে না। কারণ এর পরিণতিতে উষ্ণ যুদ্ধ শুরু হয়ে যেতে পারে; যার ফলে গোটা সভ্যতা ধ্বংস হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

যুক্তরাষ্ট্র ২০০১ সালে আফগানিস্তান দখলের পর থেকে এ পর্যন্ত দেশটিতে অন্তত দুই হাজার ৪০০ মার্কিন সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২০ হাজারের বেশি মার্কিন সেনা। ওয়াশিংটন ও তার মিত্ররা শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার অজুহাতে আফগানিস্তানে সেনা সমাবেশ ঘটালেও গত দেড় যুগে দেশটিতে নিরাপত্তাহীনতাই কেবল বেড়েছে।

দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে ২০১৮ সালের জুন থেকে কাতারের রাজধানী দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক আলোচনা শুরু করে তালেবান। এক পর্যায়ে একটি শান্তিচুক্তির ব্যাপারে একমত হয় উভয় পক্ষ। তবে ট্র্রাম্পের আপত্তিতে শেষ মুহূর্তে ওই চুক্তি ভেস্তে যায়। এরপর সম্প্রতি আফগানিস্তানের মার্কিন সমর্থনপুষ্ট সরকার তালেবান নেতা আনাস হাক্কানি ও অন্য দুই শীর্ষ পর্যায়ের কমান্ডারকে দলটির কাছে হস্তান্তর করে। বিনিময়ে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার দুই অধ্যাপককে মুক্তি দেয় তালেবান। এর মধ্য দিয়ে ওয়াশিংটনের সঙ্গে দলটির নতুন আলোচনার বিষয়টি সামনে আসে। এ আলোচনা চূড়ান্ত চুক্তিতে রূপ নিলে তার আওতায় আফগানিস্তানে থাকা মার্কিন সেনাদের যুক্তরাষ্ট্র ফিরিয়ে নেবে বলে প্রতীয়মান হচ্ছে। 

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]