শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ২৯ অগ্রহায়ণ ১৪২৬
 
ক্রিকেট
‘ভারতের বিরুদ্ধে না হারলে পাকিস্তান ক্রিকেট নড়েচড়ে বসবে না’
‘ভারতের বিরুদ্ধে না হারলে পাকিস্তান ক্রিকেট নড়েচড়ে বসবে না’





স্পোর্টস ডেস্ক
Saturday, Nov 30, 2019, 2:47 pm
 @palabadalnet

বাসিত আলি

বাসিত আলি

লাহোর: এই পাকিস্তান দলে আগ্রাসন নেই, দলের বিপর্যয়ে কারও কোনো মাথাব্যথাও নেই। একমাত্র ভারতের বিরুদ্ধে ভরাডুবি হলে তবেই পাকিস্তান ক্রিকেট নড়েচড়ে বসবে। না হলে, পাক-ক্রিকেটে যা ছবি এখন দেখা যাচ্ছে, তার কোনো পরিবর্তন হবে না। বলছেন পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান বাসিত আলি।

অ্যাডিলেডে পাকিস্তান বোলারদের নিয়ে ছেলেখেলা করেছেন ডেভিড ওয়ার্নার ও লাবুশানে। বাঁ হাতি ওয়ার্নারের বিধ্বংসী ৩৩৫ রানের সৌজন্যে অস্ট্রেলিয়া রানের পাহাড়ে চড়ে। লাবুশানেও খেলেন ১৬২ রানের ইনিংস। তিন উইকেটে ৫৮৯ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয় অস্ট্রেলিয়া।

পাক-ক্রিকেটের এই হাল দেখে স্তম্ভিত দেশের প্রাক্তন ক্রিকেটার বাসিত। পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘ভারতের সঙ্গে যত ক্ষণ না আমাদের কোনও ম্যাচ হচ্ছে, তত ক্ষণ এই ছবিই দেখা যাবে পাকিস্তান ক্রিকেটে। আমাদের ভাগ্য ভাল বলতে হবে, এখন ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজই হয় না। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, শ্রীলঙ্কার বিরুদ্ধে দলের ভরাডুবি হলেও বিশেষ কোনও পরিবর্তন হবে না দেশের ক্রিকেটে। তা নিয়ে কারও কোনও মাথাব্যথাও নেই। ভারতের বিরুদ্ধে ভরাডুবি হলেই বড়সড় পরিবর্তন হবে পাকিস্তানের ক্রিকেটে।’’ 

পাক-বোলারদের নিয়ে অজি ব্যাটসম্যানরা ছেলেখেলা করেন। তা দেখে যন্ত্রণাকাতর বাসিত। তিনি বলেন, ‘‘ড্রেসিং রুমে দেখলাম অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা হাসিঠাট্টা করছে। আমাদের দেশের ক্রিকেটের মান তা হলে এতটাই নেমে গিয়েছে যে প্রতিপক্ষ সিরিয়াসলি নিচ্ছে না?’’ প্রশ্ন ছুড়ে দেন বাসিত। নিজের ইউটিউব চ্যানেলে প্রাক্তন পাক ক্রিকেটার বলেছেন, ‘‘এই পাকিস্তান দলে আগ্রাসন ব্যাপরাটাই চোখে পড়ছে না। অ্যাডিলেডের পিচ শুরুতে বোলারদেরই সহায়ক হয়। কিন্তু, সময় যত গড়াতে থাকে, ততই তা ব্যাটিং সহায়ক হয়ে ওঠে।’’ কিন্তু দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদেরই দাপট চলল।

পাক-অধিনায়ক আজহার আলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে বাসিত বলছেন, ‘‘আজহার আলি খুবই রক্ষণাত্মক অধিনায়ক। অ্যাডিলেডেও রক্ষণাত্মক ক্যাপ্টেন্সি করে গেল। ওয়ার্নারের জন্য ফিল্ডিংটাও ঠিকঠাক সাজায়নি।” অস্ট্রেলিয়ার রানের পাহাড়ের জবাব দিতে নেমেছে পাকিস্তান। খুব বেশি কিছু প্রত্যাশা করছেন না বাসিত। তিনি বলেন, “ফলো অন বাঁচানো খুবই কঠিন পাকিস্তানের। আমি বলব, পাকিস্তান যদি এই টেস্ট ড্র-ও করে, তা হলে তা জেতার সামিল হবে।’’

একসময়ে পাকিস্তানকে খেলতে সমস্যায় পড়ত বিশ্বক্রিকেটের ‘দাদা’রা। এখন সেই পাকিস্তানের ক্রিকেটকে হাল্কা ভাবে নিচ্ছে প্রতিপক্ষ। সব দেখেশুনে বাসিত দীর্ঘশ্বাস ফেলছেন। 

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]