শনিবার ১৪ ডিসেম্বর ২০১৯ ৩০ অগ্রহায়ণ ১৪২৬
 
প্রতিরক্ষা
নতুন ড্রোন তৈরির আভাস দিলো পাকিস্তান
নতুন ড্রোন তৈরির আভাস দিলো পাকিস্তান





পালাবদল ডেস্ক
Saturday, Nov 30, 2019, 1:43 pm
 @palabadalnet

দুবাই এয়ার শো-২০১৯-তে পাকিস্তান এরোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) তার নিজস্ব ডিজাইন প্রতিষ্ঠান – ডাইরেক্টরেট অব এভিয়েশন রিসার্স ইনোভেশন এন্ড ডেভলপমেন্ট (এভরিড) – বেশ কিছু প্রকল্পের ডিজাইন ও ছবি উপস্থাপন করেছে, যেগুলো প্রজেক্ট আজম ও অন্যান্য উদ্যোগের আওতায় নেয়া হয়েছে।

এসব ডিজাইন ও ছবিতে নতুন হাই-স্পিড টার্গেট ড্রোনের নকশা ও এর পরীক্ষামূলক উৎক্ষেপনের দৃশ্য দেখানো হয়েছে।
 
পাকিস্তান প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয়ের ২০১৭-১৮ ইয়ারবুকে বলা হয়েছে যে এভরিডের প্রকল্পগুলোর মধ্যে অন্যতম বড় প্রকল্প হলো নিজস্ব ডিজাইনের একটি টার্গেট ড্রোন তৈরি করা। ২০১৯ সালের প্রথম কোয়ার্টারে টার্গেট ড্রোনের প্রথম পরীক্ষা চালানো হবে বলেও উল্লেখ করা হয়। আর পরিকল্পনা মতো পরীক্ষাও চালানো হয়েছে বলে  পিএসি’র ছবি দেখে মনে হয়।

জঙ্গিবিমান ও বিমান প্রতিরক্ষা ক্রুদের জন্য প্রশিক্ষণ সিস্টেম সরবরাহ করা ছাড়াও টার্গেট ড্রোন আরো জটিল ড্রোন তৈরির পথে একটি মাইলফলক হিসেবে কাজ করবে। উদাহরণ হিসেবে বলা যায়, যুক্তরাষ্ট্রের ক্রাতোমস ডিফেন্স এন্ড সিকিউরিটি সল্যুশন্স তার এক্সকিউ-৫৮এ ভালকাইরি ড্রোনের ডিজাইন ও উন্নয়নের জন্য এর টার্গেট ড্রোনের অভিজ্ঞতা কাজে লাগিয়েছে। ভালকাইরি ড্রোনটি যুদ্ধক্ষেত্রে জঙ্গিবিমানের পাশাপাশি ব্যবহার করা যায়।

এভরিড আরেকটি মিডিয়াম-আলটিচ্যুড লং এনডিউরেন্স (এমএএলই) ড্রোনের ছবিও প্রকাশ করেছে, যা প্রজেক্ট আজম-এর আওতায় উন্নয়ন করা হচ্ছে। পাকিস্তান বিমান বাহিনীর জন্য পরবর্তী প্রজন্মের জঙ্গিবিমান ডিজাইন, উন্নয়ন ও তৈরির জন্য এই প্রজেক্ট গ্রহণ করা হয়েছে।

প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ২০১৯ সালের জুনে এমএএলই ড্রোনের প্রাথমিক পরীক্ষা চালানোর কথা। পরীক্ষা চালানো হয়েছে নাকি বিলম্ব হবে তা জানা যায়নি।

এরপরও দুবাই এয়ারশো-তে উপস্থাপিত এমএএলই ড্রোনের ধারণা থেকে বুঝা যায় এটি হবে সশস্ত্র ড্রোন এবং দৃষ্টিসীমার দূরে যোগাযোগ বা দূর-নিয়ন্ত্রিত অপারেশনের জন্য এতে স্যাটেলাইট কমিউনিকেশন সিস্টেম যুক্ত থাকবে।

পিএসি ২০১৮ সালের মে মাসে ড্রোনের মিশন কমপিউটার, গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন, সেন্সর ইন্টিগ্রেশন ও উইপন কন্ট্রোল কমপিউটার তৈরিতে সহযোগিতার জন্য তুরস্কের হাভেলসনের সঙ্গে এমওইউ সই করে। এমএএলই ড্রোনের জন্য ডাটা লিংক আইটেম সংগ্রহের লক্ষ্যে চলতি বছরের এপ্রিলে টেন্ডার আহ্বান করে পিএসি। সূত্র: কুয়া

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]