রোববার ৮ ডিসেম্বর ২০১৯ ২৪ অগ্রহায়ণ ১৪২৬
 
মিডিয়া
আসাম এনআরসি নিয়ে খবর করতে চাইলে সাংবাদিকদের অনুমতি নিতে হবে!
আসাম এনআরসি নিয়ে খবর করতে চাইলে সাংবাদিকদের অনুমতি নিতে হবে!





এনডিটিভি
Wednesday, Nov 27, 2019, 11:06 am
 @palabadalnet

গৌহাটি: জাতীয় নাগরিকপঞ্জির পর থেকে যে সমস্ত বিদেশি সাংবাদিকরা আসাম নিয়ে খবর করার চেষ্টা করছেন তারা এত সহজেই তা করতে পারবেন না। ওই রাজ্যে ঢুকতেই বাধা দেওয়া হবে তাদের, একটি আরটিআই-এর জবাবে সরকারের এমনই উত্তর প্রকাশ পেয়েছে সম্প্রতি। 

আসামের ১৯ লক্ষেরও বেশি মানুষ এনআরসির তালিকা থেকে বাদ পড়েছেন। সারা দেশের পাশাপাশি আবার আসামে নতুন করে এনআরসি করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সরকার। গৌহাটির বাসিন্দা প্রবীণ সাংবাদিক রাজীব ভট্টাচার্যের দায়ের করা আরটিআই-এর উত্তরে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, আসাম সফরের ভিসার জন্য আবেদন করা সাত বিদেশি সাংবাদিকের আবেদন এখন সরকারের একটি ‘সংশ্লিষ্ট' বিভাগ পরীক্ষা করে দেখছে। সাংবাদিকদের জাতীয়তা সম্পর্কে জানতে চাওয়া হলে মন্ত্রণালয়কে অবশ্য জানিয়েছে যে, এই বিষয়ে তথ্য ‘পাওয়া যায়নি'। 

রাজীব ভট্টাচার্য বলেন, “কেন্দ্রে বিজেপি রয়েছে, সুতরাং আমি খুব একটা অবাক হইনি যে বিদেশি মিডিয়ার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কয়েক মাস এবং আরও কিছু নিষেধাজ্ঞার পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিস্থিতি পর্যালোচনা করবে তবে ফলাফল অন্যান্য কারণের ওপরও নির্ভর করতে পারে।”

রাজীব আরো বলেন, “আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে, নির্বাচনে জয়লাভই একমাত্র পরিকল্পনা। কোনো কিছুর মধ্যেই দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেই। সবকিছুই নির্দিষ্ট একটা উদ্দেশ্যে করা যার ফলেই তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।”

গত সেপ্টেম্বরে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে জম্মু ও কাশ্মির বা উত্তর-পূর্বের রাজ্যগুলি সহ সীমাবদ্ধ বা সুরক্ষিত অঞ্চলগুলিতে যেতে চাইছেন এমন বিদেশি সাংবাদিকদের একটি বিশেষ অনুমতির জন্য আবেদন করতে হবে। পরে, মন্ত্রণালয় স্পষ্ট করে জানিয়েছে যে এটি সকল বিদেশি সাংবাদিকদের ক্ষেত্রেই প্রযোজ্য, সে তারা ভারতেই থাকুন বা বাইরে।

বিদেশি (সুরক্ষিত অঞ্চল) আদেশ ১৯৫৮ বা বিদেশি (সীমাবদ্ধ অঞ্চল) আদেশ ১৯৬৩-এর আওতাভুক্ত রাজ্যগুলিতে ভ্রমণ করতে ইচ্ছুক ভারতীয় নন এমন নাগরিকদের প্রোটেক্টেড এরিয়া পারমিট (পিএপি) বা রেস্ট্রিক্টেড এরিয়া পারমিট (আরএপি) পাওয়া প্রয়োজনীয়। আসাম অবশ্য এই রাজ্যের মধ্যে অন্তর্ভুক্ত নয়।

“সুপ্রিম কোর্টের নির্দেশেই আসামে এনআরসি করা হয়। দেশজুড়েই এনআরসি করা হবে, এবং  আসামে আবারও করা হবে, কোনও ধর্মের কারোরই উদ্বিগ্ন হওয়া উচিৎ নয়,” গত সপ্তাহেই সংসদে বলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন যে, এনআরসি তালিকায় যাদের নাম অনুপস্থিত তারা ট্রাইব্যুনালে যেতে পারেন এবং আসাম সরকার তাদের আর্থিক সহায়তাও করতে প্রস্তুত।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]