শনিবার ১৪ ডিসেম্বর ২০১৯ ৩০ অগ্রহায়ণ ১৪২৬
 
পরিবেশ
‘দূষণকারী বাণিজিক প্রতিষ্ঠান প্লাস্টিক বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা করে না’
‘দূষণকারী বাণিজিক প্রতিষ্ঠান প্লাস্টিক বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা করে না’





নিজস্ব প্রতিবেদক
Thursday, Nov 14, 2019, 7:47 pm
 @palabadalnet

ঢাকা: ‘প্লাস্টিক মাটি, নদী ও সাগরে দূষণ সৃষ্টি করে। মানবস্বাস্থ্য এবং পরিবেশের জন্য প্লাস্টিক দূষণ একটি ক্রমবর্ধমান হুমকি। কিন্তু একবার ব্যবহার উপযোগী প্লাস্টিক দূষণ একটি নৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। কেননা শীর্ষ প্লাস্টিক দূষণকারী বাণিজিক প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা করে না।’

এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন - এসডো’র পক্ষ থেকে  আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ অভিযোগ করা হয়।  শীর্ষ ৫টি একবার ব্যবহার উপযোগী প্লাস্টিক দূষণকারী বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে মানববন্ধনের আয়োজন করে। 

এসডো’র পক্ষ থেকে বলা হয় কোকা-কোলা, ইউনিলিভার, নেস্লে, পেপসিকো, মনডেলেজ ইন্টারন্যাশনাল এই ৫টি কোম্পানিকে বিশ্বের শীর্ষ প্লাস্টিক দূষণকারী হিসেবে সনাক্ত করা হয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে বিশ্বব্যাপী  ‘ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক’ পরিচালিত ব্র্যান্ড অডিট থেকে এই প্রতিষ্ঠানগুলোকে শীর্ষ দূষণকারী হিসেবে চিহিৃত করা হয়। আর এর পরিপ্রেক্ষিতে ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক ৬ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত গ্লোবাল উইক অব অ্যাকশন ঘোষণা করে। 

মানববন্ধন থেকে এ ব্যাপারে সকল স্তরের নাগরিককে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়। মানববন্ধনে এসডোর সদস্য সহ, গার্লস গাইড, বিভিন্ন পেশার নাগরিক ও সাংবাদিকসহ প্রায় ১০০ জনেরও বেশি অংশগ্রহণ করেন। এতে আয়োজকরা জানায়,ওর্য়াল্ড ক্লিন আপ ডে উদযাপনকালে গত সেপ্টেম্বরে বিশ্বব্যাপী একবার উপযোগী প্লাস্টিক দূষণের জন্য ৫টি শীর্ষ করপোরেট প্রতিষ্ঠানকে দায়ী করা হয় । ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক আন্দোলনের ওই কর্মসূচিতে বাংলাদেশ সহ বিশ্বের ৫১টি দেশের ৭২ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন। তারা ‘ব্রান্ড অডিটের’মাধ্যমে ৪৮৪টি ব্রান্ডের ৪,৭৬,৪২৩টি প্লাস্টিক পণ্যের মোড়ক সংগ্রহ করেন। যা প্রায় ৪৩ ভাগ বাজার দখল করে আছে।

বিএফএফপি প্লাস্টিক দূষণের বিরুদ্ধে একটি আন্তর্জাতিক আন্দোলন। যা একটি প্লাস্টিক দূষণমুক্ত ভবিষ্যৎ গড়তে অঙ্গীকারবদ্ধ। ২০১৬ সালের সেপ্টেম্বরে এর সূচনা হওয়ার পর থেকে বিশ্বজুড়ে প্রায় ১,৫০০টি সংগঠন, একবার ব্যবহার উপযোগী প্লাস্টিকের ব্যবহার হ্রাসের দাবিতে এবং প্লাস্টিক দূষণ সংকটের স্থায়ী সমাধানের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে আন্দোলন করে আসছে। একবার ব্যবহার উপযোগী প্লাস্টিকমুক্ত বিশ্বগঠনের লক্ষ্যে, ব্র্যান্ড অডিট বিএফএফপি  একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যার প্রাথমিক উদ্দেশ্য হলো একবার ব্যবহার উপযোগী প্লাস্টিক দূষণের জন্য দায়ী বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে সনাক্ত করা এবং এ ব্যাপারে জনগনকে উদ্বুদ্ধ করা। এসডো বিএফএফপি  একটি প্রতিষ্ঠাতা সদস্য সংস্থা।  

ব্র্যান্ড অডিট নামক কার্যক্রম এর পরবর্তী পদক্ষেপ হলো একবার ব্যবহার উপযোগী প্লাস্টিক দূষণকারী বাণিজিক প্রতিষ্ঠানগুলোর ওপর চাপ সৃষ্টি করে উৎপাদিত প্লাস্টিক বর্জ্য হ্রাস করা। 

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]