শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ ২৩ অগ্রহায়ণ ১৪২৬
 
বিদেশ
চল হংকং, বন্ধ সব স্কুল-কলেজ-অফিস
চল হংকং, বন্ধ সব স্কুল-কলেজ-অফিস





পালাবদল ডেস্ক
Thursday, Nov 14, 2019, 7:17 pm
 @palabadalnet

হংকং: চতুর্থ দিনেও সকাল থেকে উত্তর হংকং। পরিস্থিতি এতটাই অগ্নিগর্ভ যে নিরাপত্তার স্বার্থে বৃহস্পতিবর সরকারি নির্দেশ মত বন্ধ সব স্কুল ও কলেজ। বন্ধ সরকারি দফতর ও রেল পরিষেবা। আন্দোলনের জেরে বিঘ্নিত বিমান পরিষেবা।

ভোরের আলো ইউনিভার্সিটি অফ হংকংয়ের দেওয়ালে পড়তেই ভেসে উঠল 'গ্রাফিতি'- 'রক্তপাতের মূল্য চোকাতে হবে।' কোথাও আবার লেখা, 'মতাদর্শ কিন্তু বুলেট-প্রুফ।' এটা যদি বুধবার ভোরের ছবি হয়, তবে সারাটা দিন কেমন ছিল হংকং তা অনুমেয়। রায়ট পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষে কার্যত অচল হয়ে গিয়েছিল চিনের স্বায়ত্তশাসনে থাকা এই এলাকা। সরকারি সমস্ত পরিবহণ বন্ধ হয়ে যায়, বন্ধ করে দেওয়া হয় সমস্ত বিশ্ববিদ্যালয়। এক সময় দেখা যায় পুলিশের সঙ্গে লড়াই করতে তীর-ধনুক নিয়ে তৈরি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

এ দিনের বিক্ষোভ মূলত ছিল পড়ুয়াদের সঙ্গে পুলিশের। পাশাপাশি দুপুরের দিকে শহরের ব্যস্ততম ব্যবসায়ী ডিস্ট্রিক্ট, সেন্ট্রালে কাতারে কাতারে রাস্তায় নামেন বাকিরা-ও। পাল্টা হংকংয়ের স্টক এক্সচেঞ্জ যেখানে সেই এক্সচেঞ্জ স্কোয়্যারে রায়ট পুলিশ মার্চ শুরু করলে উত্তেজিত জনতা তাদের উদ্দেশে অশ্লীল গালিগালাজ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেধড়ক মারধর শুরু করে পুলিশ। আরেক গুরুত্বপূর্ণ সরকারি টাওয়ারের সামনে দেখা যায়, এক তরুণের মাথা ফেটে গলগল করে রক্ত পড়ছে। তার হাত পিছমোড়া করে বাঁধা। সামনের জনতা তখন চিৎকার করে বলছে, 'ছাড়ুন ওকে।' অন্য একটি রাস্তায় দেখা যায় রায়ট পুলিশের অত্যাচারে মাটিতে গড়িয়ে পড়েন জনা বারো প্রতিবাদকারী।

বস্তুত গোটা হংকংই এ দিন কার্যত অচল হয়ে গিয়েছিল। নিত্যযাত্রীদের পথ আটকান বিক্ষোভকারীরা। ট্রেন ভাঙচুর করা হয়। যার জেরে বুধবার সকালে মেট্রো ও রেল স্টেশন পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। স্কুল ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস বন্ধ রাখা হয় এ দিন। বৃহস্পতিবার-ও সমস্ত স্কুল বন্ধ থাকার কথা। চিন অবশ্য এখনও নিজ অবস্থানে অনড়। মঙ্গলবার এক সরকারি সংবাদপত্রে বেইজিং জানিয়েছে, প্রতিবাদীরা শান্ত না হলে ২৪ নভেম্বর আসন্ন নির্বাচন বাতিলও করা হতে পারে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : palabadal201[email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]