শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ ২৩ অগ্রহায়ণ ১৪২৬
 
রাজনীতি
সমঝোতা প্রশ্নে রবের দলের বিদ্রোহীদের ‘না’
সমঝোতা প্রশ্নে রবের দলের বিদ্রোহীদের ‘না’





সৈয়দ মাহবুব মোর্শেদ, পালাবদল ডটনেট
Wednesday, Nov 13, 2019, 5:11 pm
Update: 14.11.2019, 1:04:56 pm
 @palabadalnet

ঢাকা: আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’তে অসন্তোষের আপাতত সুরাহা হচ্ছে না। সাম্প্রতিক সঙ্কট নিরসনে তার পক্ষ থেকে পাঠানো সমঝোতার প্রস্তাব আমলে নিচ্ছে না বিদ্রেহীরা। 

এ ব্যাপারে পাটির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন পালাবদল ডটনেটকে জানান, আমরা এখন সমঝোতা নিয়ে ভাবছি না। দলের শীর্ষ নেতার এ ধরণের আচরণ বহুদিন থেকে। তাই ক্ষোভ বহুদিনের। তিনি জানান দলের সভাপতিসহ বেশ কয়েকজন মেবাইল ফোনে যোগাযোগ করে সমঝোতার কথা বলেছেন। কিন্তু লিখিত কোনো প্রস্তাব দেয়া হয়নি। তবে আমরা পত্র-পত্রিকায় বিবৃতিতে দেখিছি। সমঝোতার কথা বলা হয়েছে।  

এদিকে আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জেএসডি কয়েকজন নেতা সঙ্গে কথা বলে জানা গেছে এখনো তারা সমঝোতার মাধ্যমে সঙ্কট নিরসনে চেষ্টা চালাচ্ছেন। আর এজন্য বিদ্রোহীদের বিরুদ্ধে কাউন্সিলের আগে কোনো বহিষ্কার বা সাংগঠনিক সিদ্ধান্ত নেয়া হচ্ছে না। 

দলের ষ্টিয়ারিং কমিটির মূলতবি সভা থেকে বলা হয়েছে যেকোনো সাংগঠনিক বা রাজনৈতিক বিরোধ বা মতপার্থক্য বা ক্ষোভ বা ভিন্নতা নিরসনের উপযুক্ত মাধ্যম হলো নির্দিষ্ট ফোরাম বা কমিটিতে  আলোচনা। জেএসডি আলোচনার মাধ্যমে রাজনৈতিক-সাংগঠনিক বিরোধ নিরসনে আস্থাশীল। তবে ওই সভার সাংগঠনিক প্রস্তাবে বলা হয়, মিডিয়ায় প্রকাশিত দলের ৮ জনের বিবৃতি খুবই অনাকাঙ্খিত ও দুঃখজনক। আরো বলা হয় ২০১৬ সালে অনুষ্ঠিত কাউন্সিলে গঠিত কমিটি এবং সে কমিটির পদ-পদবী গ্রহণ, দলীয় কর্মকাণ্ডে চার বছর অংশগ্রহণ করে হঠাৎ অবৈধ বলা কোনোক্রমেই ন্যায়সঙ্গত নয়। 

সভায় আটজনের অতীত অবদান বিবেচনায় নিয়ে অচিরেই বিবৃতি প্রত্যাহার করে দলীয় কর্মকাণ্ডে সম্পৃক্ত ও অংশগ্রহণের আহ্বান জানানো হয়।


আগামীতে দলটির হাল ধরাকে কেন্দ্র করেই সভাপতি আ স ম আব্দুর রব  ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতনের মধ্যে মতভেদ দেখা দিয়েছে। দলের মধ্যে ব্যক্তিতন্ত্র, পরিবারতন্ত্র, কোটারিতন্ত্র ও রাজনৈতিক বিচ্যুতির অভিযোগ এনে অনুষ্ঠিতব্য কাউন্সিলকে অবৈধ ঘোষণা করে আবদুল মালেক রতনের নেতৃত্বে ৮ জন শীর্ষ নেতা ১১ জানুয়ারি জাতীয় কনভেনশন ডেকেছেন। এক বিবৃতিতে তারা তাদের এমতামত প্রকাশ করেন।   

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]