রোববার ৮ ডিসেম্বর ২০১৯ ২৪ অগ্রহায়ণ ১৪২৬
 
রাজনীতি
ভেঙে যাচ্ছে আ স ম আব্দুর রবের নেতৃত্বাধীন জেএসডি?
ভেঙে যাচ্ছে আ স ম আব্দুর রবের নেতৃত্বাধীন জেএসডি?





সৈয়দ মাহবুব মোর্শেদ, পালাবদল ডটনেট
Tuesday, Nov 12, 2019, 4:05 pm
 @palabadalnet

ঢাকা: ভেঙে যাচ্ছে আ স ম আব্দুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি। জানা গেছে, আগামীতে দলটির হাল ধরাকে কেন্দ্র করেই সভাপতি আ স ম আব্দুর রব  ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতনের মধ্যে মতভেদের কারণে এ ভাঙন তরান্বিত হয়েছে। ইতোমধ্যে ব্যক্তিতন্ত্র,পরিবারতন্ত্র, কোটারিতন্ত্র ও রাজনৈতিক বিচ্যুতির অভিযোগ এনে অনুষ্ঠিততব্য কাউন্সিলকে অবৈধ ঘোষণা করে আবদুল মালেক রতনের নেতৃত্বে ১১ জানুয়ারি জাতীয় কনভেনশনও ডাকা হয়েছে। 

জানা গেছে, দলের ২৮ ডিসেম্বর কাউন্সিল নিয়ে বেশ কয়েকদিন ধরেই মতভেদ চলছিল জেএসডি’তে। আবদুল মালেক রতনের নেতৃত্বে একটি অংশ দলের গণতান্ত্রিকভাবে সব কিছু করার তাগিদও দেয়া হয়। তবে দলের কয়েকটি শীর্ষ পদ নিয়ে সরাসরি মতভেদের কারণে ভাঙন চূড়ান্ত পরিণতির দিকেই গড়ায়। 

আজ গণমাধ্যমে জেএসডি সাধারণা সম্পাদক আব্দুল মালেক রতনসহ দলের শীর্ষস্থানীয় আট নেতা এক বিবৃতি দিয়েছেন। এতে তারা বলেন, জেএসডি ঘোষিত ২৮ ডিসেম্বরের কাউন্সিল-২০১৯ সম্পূর্ণ অবৈধ। গত ২০১৬ সালে অনুষ্ঠিত কাউন্সিলে কোনো গঠনতন্ত্র উপস্থাপিত ও অনুমোদন হয়নি। জাতীয় পরিষদের সভা ডেকে পরবর্তীতে সব ঠিক করে নেয়া হবে বলার চার বছর পর পার করে দেয়া হয়েছে অথচ আজও তা করা হয়নি। এর মধ্যে আগের গঠনতন্ত্রকেও লঙ্গন করে সাত সদস্যের স্টিয়ারিং কমিটি গঠন করা হয় যা অনুমোদিত নয় ও সম্পূর্ণ অগঠনতান্ত্রিক। এক সভার মাধ্যমে গঠিত কাউন্সিল প্রস্তুতি কমিটি ও দলের সিনিয়র সহ-সভাপতি সাবেক এমপি এম এ গোফরানকে বল প্রয়োগের মাধ্যমে বহিষ্কার ঘোষণা সবই অবৈধ। কাজেই এ কাউন্সিল অগণতান্ত্রিকভাবে ব্যক্তি বিশেষের অবৈধ কর্তৃত্ব প্রতিষ্ঠার প্রয়াস ছাড়া কিছুই নয়। 

বিবৃতিতে বলা হয়, এভাবে চলতে থাকলে দ্বিতীয় রাজনৈতিক ধারার ভিত্তিতে তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তোলার দাবির রাজনীতির কবর হবে। অথচ আজ সর্বস্তরে জনগণের অংশিদারিত্ব ও মুক্তিযুদ্ধেও চেতনার ভিত্তিতে রাজনীতি ও রাষ্ট্র প্রশাসন গড়ে তোলা সময়ের দাবি। গত কয়েক মাস ধরে দলের একটি অংশ স্বাধীনতা বিরোধীদের সাথে আঁতাতকে গভীর থেকে গভীরতর করে চলছে। তাই দেশে স্বাধীন দেশের উপযোগী রাজনীতি ও রাষ্ট্র প্রশাসন গড়ে তোলার আন্দোলনকে জোরদার করার লক্ষে সর্বস্তরের নেতাকমীদের মতামতের ভিত্তিতে জাতীয় কনভেনশন অনুষ্ঠিত ও কনভেনশনে দলের গঠনতন্ত্র ঘোষণা পত্রসহ পূর্ণাঙ্গ কর্মসূচি প্রণয়ন করতে হবে। দলকে ব্যক্তিতন্ত্র, পরিবারতন্ত্র, কোটারিতন্ত্র ও রাজনৈতিক বিচ্যুতি থেকে মুক্ত করতে হবে। নিশ্চিত করতে হবে গণতন্ত্র চর্চা। 

বিবৃতিতে পাটির সাধারণ সম্পদক আবদুল মালেক রতনসহ দলের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সহ-সভাপতি এম এ গোফরান, সিনিয়র যুগ্ম সম্পাদক আতাউল করিম ফরুক, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল খালেক, সাংগঠনিক সম্পাদক জিয়া খোন্দকার, দেলওয়ার হোসেন, মোশারফ হোসেন ও শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলম স্বাক্ষর করেন। 

তবে এ ব্যাপারে জেএসডি নেত্রী তানিয়া রব পালাবদল ডটনেটকে বলেন, “দলের এমন মতভেদ খুব তাড়াতাড়ি মিটে যাবে। এ ধরণের বিরোধ এ সময়ে কারো জন্য মঙ্গল নয়। তাই দল ভেঙে যাচ্ছে-এমনটা ভাবা ঠিক হবে না। আমরা আলাপ আলোচনা করছি,তাদেরকে পাল্টা সমঝোতার প্রস্তাবও দিয়েছি। আশা করি সব ঠিক হয়ে যাবে।” 

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]