সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ অগ্রহায়ণ ১৪২৬
 
দক্ষিণ এশিয়া
ইমরানকে ধন্যবাদ জানিয়ে করতারপুর করিডরের উদ্বোধন মোদির
ইমরানকে ধন্যবাদ জানিয়ে করতারপুর করিডরের উদ্বোধন মোদির





পালাবদল ডেস্ক
Saturday, Nov 9, 2019, 5:38 pm
Update: 09.11.2019, 5:39:11 pm
 @palabadalnet

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ জানিয়ে করতারপুর করিডরের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার মোদির উপস্থিতিতে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নরোয়াল জেলায় গুরুদ্বার দরবার সাহিবের উদ্দেশে ভারত থেকে রওনা দেয় ৫৫০ জন তীর্থযাত্রীদের একটি দল।

শিখ তীর্থযাত্রীদের পাকিস্তান রওনা দেয়ার আগে করিডর গড়ে তোলার ক্ষেত্রে সহযোগিতার জন্য ইমরান খানকে ধন্যবাদ জানান নরেন্দ্র মোদি।

তিনি বলেন, ‘ভারতীয়দের আবেগকে সম্মান জানানোর জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ জানাই। গুরুনানকের ৫৫০তম জন্মবার্ষিকীর আগে করিডরের উদ্বোধন হওয়ায় আমরা খুব খুশি। ’

শনিবার দুপুর সোয়া ১টার দিকে করিডর উদ্বেধন করেন মোদি। এরপর টুইটারে লিখেন, ‘গুরু নানকজির আশীর্বাদ এবং কেন্দ্রীয় সরকারের দৃঢ় অবস্থানের জেরে হাজার হাজার পুণ্যার্থীর জন্য করতারপুর করিডর খুলে দেয়া হল।’

করিডর উদ্বোধনের পর পুণ্যার্থীদের যে দল প্রথমবার পাকিস্তানের ওই গুরুদ্বারে প্রবেশ করতে চলেছেন, তাদের মধ্যে অন্যতম হলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ, কংগ্রেস বিধায়ক নভজ্যোত সিংহ সিধু, বিজেপি এমপি সানি দেওল, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরি, হরসিমরত কউরসহ আরও অনেকে।

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুরুদাসপুরে এই করিডরের উদ্বোধন করেন এবং পাকিস্তানের প্রান্ত থেকে সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান সেটিকে উন্মুক্ত ঘোষণা করবেন।

নতুন ওই করিডরটি পাঞ্জাবের ডেরা বাবা নানক মাজারকে কর্তারপুরের দরবার সাহিবের সঙ্গে সংযুক্ত করবে, যা পাকিস্তানের পাঞ্জাবপ্রদেশের নরওয়াল জেলায় অবস্থিত আন্তর্জাতিক সীমারেখা থেকে মাত্র চার কিলোমিটার দূরে।

এটিই সেই জায়গা, যেখানে শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেব তার জীবনের শেষ ১৮ বছর কাটিয়েছেন বলে বিশ্বাস করা হয়।

কর্তারপুর করিডর উদ্বোধনের দিনে ভারতীয় তীর্থযাত্রীদের কাছ থেকে কোনো মাসুল নেয়া হবে না।

পাশাপাশি ভারত থেকে আসা শিখ তীর্থযাত্রীদের কর্তারপুরে যাওয়ার জন্য কোনো পাসপোর্টেরও প্রয়োজন হবে না বলেও জানিয়েছিলে পাক প্রধানমন্ত্রী ইমরান খান।- সংবাদসংস্থা

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]