সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ অগ্রহায়ণ ১৪২৬
 
দক্ষিণ এশিয়া
চলে গেলেন নবনীতা দেবসেন
চলে গেলেন নবনীতা দেবসেন





পালাবদল ডেস্ক
Thursday, Nov 7, 2019, 10:43 pm
 @palabadalnet

কলকাতা: প্রয়াত বিশিষ্ট সাহিত্যিক নবনীতা দেবসেন। বয়স হয়েছিল ৮১ বছর। বৃহস্পতিবার সন্ধ্যা ৭.৩৫ মিনিটে হিন্দুস্তান পার্কে নিজের বাড়ি 'ভালোবাসা'-তে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি বেশ কিছু দিন ধরে ক্যানসারে ভুগছিলেন।

প্রয়াণের সংবাদ পেয়ে তার প্রাক্তন স্বামী নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন জানান, 'দেখা করতে পারলে ভালো হতো। ওর অভাব অনুভূত হবে।' অন্তিম সময় পাশে ছিলেন দুই মেয়ে অন্তরা দেবসেন এবং নন্দনা দেবসেন।

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি হিন্দুস্তান পার্কের এই বাড়িতেই জন্মগ্রহণ করেন বিশিষ্ট সাহিত্যিক দম্পতি নরেন্দ্র দেব এবং রাধারানী দেবীর কন্যা নবনীতা। শৈশব থেকে সাংস্কৃতিক পরিবেশে তাঁর বেড়ে ওঠা। স্কুলের পাঠ শেষ করেন গোখেল মেমোরিয়াল গার্লস স্কুলে। উচ্চশিক্ষা লাভ করেন লেডি ব্রেবোর্ন কলেজ, প্রেসিডেন্সি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, হারভার্ড বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ানা (ব্লুমিংটন) বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। ছাত্রজীবনে তিনি বিশিষ্ট কবি বুদ্ধদেব বসু এবং সুধীন্দ্রনাথ দত্তের স্নেহধন্য হন।

১৯৭৫- ২০০২ সাল পর্যন্ত তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্যের অধ্যাপিকা এবং দীর্ঘ সময় যাবত বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। এ ছাড়াও আমেরিকা ও ইউরোপের কিছু বিশ্ববিদ্যালয়ে তিনি ভিজিটিং প্রফেসর হিসেবে অধ্যাপনা করেন।

নবনীতা দেবসেনের প্রথম প্রকাশিত কবিতার বই 'প্রথম প্রত্যয়'। প্রথম উপন্যাস 'আমি অনুপম' প্রকাশিত হয় ১৯৭৬ সালে। অজস্র পত্র-পত্রিকায় তাঁর বিপুল রচনা সম্ভার ছড়িয়ে রয়েছে। কবিতা ছাড়াও প্রবন্ধ, রম্যরচনা, ভ্রমণ কাহিনী এবং উপন্যাসে তার সাবলীল লেখনী কয়েক প্রজন্মকে এখনও মন্ত্রমুগ্ধ করে চলেছে।

১৯৯৯ সালে আত্মজীবনীমূলক রম্যরচনা 'নটী নবনীতা' বইটির জন্য তিনি সাহিত্য আকাদেমি পুরস্কার লাভ করেন। ২০০০ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হন।

নবনীতা দেবসেনের প্রয়াণে এক শোকবার্তায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, 'বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ নবনীতা দেবসেনের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ ৮১ বছর বয়সে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অসংখ্য গল্প, কবিতা, রম্যরচনা ও উপন্যাসের স্রষ্টা নবনীতা দেবসেন পদ্মশ্রী, সাহিত্য অ্যাকাডেমি, কমলকুমারী জাতীয় পুরস্কারে ভূষিত হন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য বিভাগে অধ্যাপনা করতেন। তার প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল। আমি নবনীতা দেবসেনের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি সমবেদনা জানাচ্ছি।'

পালাবদল/এমএম
 


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]