সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ অগ্রহায়ণ ১৪২৬
 
সারাবাংলা
নাটোরে হিন্দু মৃতদেহের সমাধিতে বাধায় ক্ষোভ
নাটোরে হিন্দু মৃতদেহের সমাধিতে বাধায় ক্ষোভ





নাটোর প্রতিনিধি
Thursday, Nov 7, 2019, 9:44 pm
 @palabadalnet

নাটোর: নাটোরের বাগাতিপাড়ায় এক হিন্দু সম্প্রদায়ের মৃতদেহ সমাধিতে বাধা দেয়ার ঘটনা ঘটেছে। জায়গার মালিকানা দাবীতে বাধা প্রদানের প্রায় ২ ঘন্টা পর প্রথমে খনন করা সমাধি থেকে প্রায় ৫০ গজ দূরে নতুনভাবে সমাধি খুঁড়ে ওই মৃতদেহের সমাধি করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে এই ঘটনা ঘটার পর স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তমালতলা মহাশ্মশানঘাটের সাধারণ সম্পাদক মনোতষ সরকার জানান, বাগাতিপাড়া গ্রামের মৃত নেপাল সরকারের ছেলে কানু সরকার (৬০) চিকিৎসাধীন অবস্থায় নাটোর আধুনিক সদর হাসপাতালে বুধবার মারা যান।  বৃহস্পতিবার শেষকৃত্যানুষ্ঠানের জন্য  তমালতলা মহাশ্মশাণ ঘাটে মরদেহ  আনা হয়। এ সময় ঘাটের পূর্বদিকে মৃতের সমাধি খোঁড়া হয়। কিন্তু তমালতলা কৃষি ও কারিগরি ডিগ্রি কলেজের জমি বরাবর বড়াল নদীর চর নিজেদের দাবি করে কলেজের নৈশ প্রহরী গেদা এবং পরে অধ্যক্ষ পরিমল কুমার কুন্ডু বাধা দিয়ে শ্মশানের দিকে সরিয়ে সমাধি দিতে বলেন। এনিয়ে দুই পক্ষের মধ্যে বৈঠকও হয়। ওই বৈঠকে স্থানীয় যুবলীগ নেতা বিপ্লব কুমার দাস, সুমন কুমার প্রমুখ উপস্থিত ছিলেন। এর ফলে প্রায় দুই ঘন্টা পর পূর্বের জায়গা থেকে প্রায় ৫০ গজ পশ্চিম দিকে সরিয়ে নতুন করে খুঁড়ে নিহতের সমাধি করা হয়। 

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রায় ২০০ বছর ধরে বড়াল নদীর তীরে নদী পয়স্তঃ জমিতে হিন্দু সম্প্রদায়ের মৃতদেহের সমাধি করা হয়। কখনও কেউ তাতে বাধা দেয়নি। কিন্তু এই বাধা দেয়ার ঘটনায় স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ পরিমল কুমার কুন্ডু জানান, বড়াল নদীর পানি পর্যন্ত কলেজের নিজস্ব জমি।  বর্তমান শ্মশানঘাট থেকে অন্য আরেক ব্যক্তির জমি ডিঙ্গিয়ে কলেজের  জমিতে তারা সমাধি করছিল। বিষয়টি কলেজের নৈশ প্রহরী গেদা দেখে তাকে জানালে তিনি শ্মশানঘাট কর্তৃপক্ষের সাথে বৈঠক করেন। পরে কলেজের জমির পূর্ব অংশ থেকে সরিয়ে পশ্চিম দিকে মৃতদেহের সমাধি করা হয়েছে। 
উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল বলেন, তিনি বিষয়টি সম্পর্কে অবগত নন। অভিযোগ পেলে বিষয়টি সমাধানে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]