সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ অগ্রহায়ণ ১৪২৬
 
জাতীয়
‘প্রতিবন্ধীদের উন্নয়নে অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না’
‘প্রতিবন্ধীদের উন্নয়নে অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না’





নিজস্ব প্রতিবেদক
Thursday, Nov 7, 2019, 6:05 pm
 @palabadalnet

ঢাকা: দেশে মোট বাজেটের মাত্র ০.২১ ভাগ প্রতিবন্ধী খাতে বরাদ্দ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিমূলক নয়। টেকসই উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সুস্পষ্টভাবে উল্লেখ থাকলেও এর বাস্তবায়নে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন বিষয়ে তেমন কোনো অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না।

‘টেকসই উন্নয়ন অভীষ্টের প্রতিবন্ধিতা বিষয়ক লক্ষ্য ও সূচক বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক একটি আলোচনা অনুষ্ঠানে আলোচকরা একথা বলেন। 

প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কর্মরত সংস্থা অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন আরো ৫টি প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন - ডিজএ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন, প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ, সীতাকুন্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ফাউন্ডেশন এবং উইমেন উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন যৌথভাবে এটি আয়োজন করে। জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ।  অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে সভাপতিত্ব করেন চেয়ারপারসন সি এম তোফায়েল সামি।

ফরিদা ইয়াসমিন তার বক্তব্যে বলেন, সাংবাদিকদের প্রতিবন্ধিতা বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হলে বিষয়টি গ্ররুত্ব পাবে। তিনি জাতীয় প্রেস ক্লাবে র‌্যাম্প করে দিবেন বলে প্রতিশ্রুতি দেন।

এদিকে জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সনদ বিষয়ক কমিটি,  প্রতিবন্ধিতা বিষয়ক সংবাদ প্রকাশের জন্য ’প্রতিবন্ধিতা সাংবাদিক ফোরাম’ গঠনের প্রস্তাব দেয়া হয়। এতে বিশেষ অতিথি এটিএন বাংলার প্রধান নির্বাহী সম্পাদক জ. ই. মামুন ’প্রতিবন্ধিতা সাংবাদিক ফোরাম’ গঠনের গুরুত্বের উপর বক্তব্য রাখেন।

প্রবন্ধে আলবার্ট মোল্লা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন বিষয়ে তেমন কোন অগ্রগতি পরিলক্ষিত না হবার পিছনে প্রতিবন্ধকতা হলো- প্রতিবন্ধী ব্যক্তিদের অনির্ভরযোগ্য তথ্য যা টেকসই উন্নয়ন অভিষ্ট বাস্তবায়ন অগ্রগতি মনিটরিং সম্ভব নয়। ২৪১টি সূচকের মধ্যে বর্তমানে ১০৮টি তথ্য আংশিক উপস্থিত এবং ৬৩টি তথ্য অনুপস্থিত, জাতীয় ৭ম পঞ্চ-বার্ষিক কর্ম পরিকল্পনায় শিক্ষা ব্যতিত অন্যান্য অগ্রাধিকার যেমন - কর্মসংস্থান ও স্বাস্থ্যসহ অন্যান্য অগ্রাধিকারে প্রতিবন্ধিতা সূচকসমূহ অনুপস্থিত, মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয়হীনতা, বাজেটে অপর্যাপ্ততা। প্রবন্ধে তিনি টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনে সংশ্লিষ্ট সকলকে অবহিতকরণে গণমাধ্যমের শক্তিশালী ভূমিকা সম্পর্কে বলেন। তিনি এ প্রসঙ্গে বলেন, বিশ্লেষণধর্মী সংবাদ প্রকাশ, টেকসই উন্নয়ন অভিষ্ট সম্পর্কিত সচেতনতামূলক অনুষ্ঠান নির্মাণ যেমন- টেলিভিশন টক-শো, সচেতনতামূলক বিজ্ঞাপন ইত্যাদি, সচেতনতা বৃদ্ধিতে যুবসমাজকে ব্যবহার, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণ, ইত্যাদি বিষয়ে অবদান রাখতে পারে।

অনুষ্ঠানে আশরাফুন নাহার মিস্টি কে লাইট ফর দ্য ওয়ার্ল্ড এর আয়োজনে প্রতিবন্ধী নারী একটিভিস্টদের মধ্য হতে রাইটস ক্যৗাটাগরিতে হার এবিলিটিস এওয়ার্ড এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইসিটি জ্ঞানের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষেত্রে অসাধারণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ভাস্কর ভট্টাচার্য ইউনেস্কো থেকে ইউনেক্ পুরস্কার পাওয়ায় সংবর্ধনা জানানো হয়।  এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধি, স্থানীয় ও জাতীয় পর্যায়ের এনজিও, গণমাধ্যম কর্মী, ডিপিও প্রতিনিধি, প্রতিবন্ধী ব্যক্তি প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, সহ-প্রতিষ্ঠাতা মহুয়া পাল।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]