সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ অগ্রহায়ণ ১৪২৬
 
রাজনীতি
৭ নভেম্বরের চেতনা স্বাধীনতা সার্বভৌমত্বের রক্ষা কবচ: রব
৭ নভেম্বরের চেতনা স্বাধীনতা সার্বভৌমত্বের রক্ষা কবচ: রব





নিজস্ব প্রতিবেদক
Thursday, Nov 7, 2019, 5:54 pm
 @palabadalnet

ঢাকা: জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ৭ নভেম্বরের চেতনা স্বাধীনতা সার্বভৌমত্বের রক্ষা কবচ। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর রাষ্ট্র যখন ক্ষমতার দ্বন্দ্ব-সংঘাতে গভীর সংকটে নিপতিত, স্বাধীনতা সার্বভৌমত্ব যখন বিপন্নের পথে তখন কর্নেল তাহেরের নেতৃত্বে সিপাহী-জনতার অভ্যুত্থান দেশের সাধীনতা সার্বভৌমত্বকে সুরক্ষা দেয়। ৭ নভেম্বর রাষ্ট্রীয় জীবনে ঐতিহাসিক মাইল ফলক। রাষ্ট্রের স্থিতিশীলতা-সংহতি ও সার্বভৌমত্ব সুরক্ষায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সাথে জনগনের অংশগ্রহন-অংশীদারিত্ব যে অপরিহার্য সে নতুন রাজনৈতিক দর্শন উদ্ভাবিত হয়েছে ৭ নভেম্বর।


আজ (৭ নভেম্বর)জেএসডি কেন্দ্রীয় কার্যালয় ৬৫ বঙ্গবন্ধু এভিনিউ ৪র্থ তলায় সিপাহী-গণঅভ্যুত্থান দিবসের আলোচনা সভায়  আ স ম আবদুর রব এসব কথা বলেন তিনি। 

আলোচনা সভায় বক্তব্য রাখেন জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, মোঃ সিরাজ মিয়া, মিসেস তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সা কা ম আনিছুর রহমান খান কামাল, কামাল উদ্দিন পাটোয়ারী, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা প্রমুখ। 

সভায় মুক্তিযুদ্ধের সংগঠক, বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দিন খান বাদলের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং মরহুমের  বিদেহী আত্মার শান্তি কামনা, শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

রব আরো বলেন, ৭ নভেম্বরের চেতনা থেকেই পরবর্তীতে উপনিবেশিক শাসন ব্যবস্থার আমূল পরিবর্তন  করে দেশ শাসনে শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবীদের প্রতিনিধিত্ব ও অংশীদারিত্ব প্রদানে রাজনৈতিক তত্ত্ব উদ্ভাবিত হয় ১৮ দফার মধ্যমে। সেই ১৮ দফা বিকশিত করা হচ্ছে জেএসডির ১০ দফা ও সিরাজুল আলম খান এর ১৪ দফায়। উপনিবেশিক শাসন ব্যবস্থার বিলোপ সাধনই হচ্ছে ৭ নভেম্বরের চেতনা।
জেএসডি অংশীদারিত্বের গণতন্ত্র প্রতিষ্ঠায় রাজনৈতিক কর্মসূচি দিয়ে ৭ নভেম্বরের চেতনা ধারণ করেছে। রাষ্ট্র ক্ষমতায় শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবীদের অংশীদারিত্ব নিশ্চিত হলেই উপনিবেশিক শাসন ব্যবস্থা বিলোপের রাজনৈতিক প্রক্রিয়া সম্পন্ন হবে।
 
পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]