সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ অগ্রহায়ণ ১৪২৬
 
সারাবাংলা
মূল নকশানুযায়ী ময়মনসিংহে বিবি শাখার ভবন নির্মাণের দাবি
মূল নকশানুযায়ী ময়মনসিংহে বিবি শাখার ভবন নির্মাণের দাবি





হেলাল উদ্দিন নয়ন
Tuesday, Nov 5, 2019, 11:43 pm
Update: 05.11.2019, 11:45:24 pm
 @palabadalnet

ময়মনসিংহ: বাংলাদেশ ব্যাংক ময়মনসিংহ শাখার মূল নকশা মোতাবেক ভবন নির্মাণের কাজ দ্রুত শুরু করার দাবিতে মতবিনিময় সভা করেছে ময়মনসিংহ জেলা আন্দোলন ও উন্নয়ন সংগ্রাম পরিষদ। মঙ্গলবার বিকেলে নাগরিক আন্দোলন কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খানের সভাপতিত্বে এতে বিভাগ উন্নয়ন পরিষদের সহ-সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম, পরিবেশ রক্ষা উন্নয়ন আন্দোলনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন, ময়মনসিংহ জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মাহমুব বিন সাইফ, জেলা নাগরিক আন্দোলনের যুগ্ম-সাধারণ সম্পাদক ও গণকল্যাণ পরিষদ (জিকেপি) নির্বাহী পরিচালক ড. মোঃ সিরাজুল ইসলামসহ প্রমূখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, বৃহত্তর ময়মনসিংহের ছয়টি জেলায় বিভিন্ন ব্যাংকের প্রায় ছয়শ’ শাখা রয়েছে যা বাংলাদেশের মোট শাখার ৭ শতাংশের বেশি। এই ব্যাংক শাখাগুলো  বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় থেকে মনিটর করা দূরুহ ব্যপার কিন্তু ময়মনসিংহ অফিসের মাধ্যমে মনিটরিং প্রক্রিয়া সহজ ও জোরদার হবে। তাছাড়া নতুন নোট প্রদান, পুরাতন ও ছেঁড়াফাটা নোট পরিবর্তন, সঞ্চয়পত্র ও প্রাইজবন্ড ক্রয়-বিক্রয়, ট্রেজারি কার্যক্রম পরিচালনা, ক্লিয়ারিং হাউজ পরিচালনা হবে সহজ ও দ্রুত। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ময়মনসিংহ অঞ্চলের অর্থনৈতিক কর্মকান্ড প্রসার ও আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত এবং কৃষি ও কৃষিভিত্তিক শিল্প বিকাশের মাধ্যমে ব্যপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে একটি ভাড়া করা বিল্ডিংয়ে ময়মনসিংহে বাংলাদেশ ব্যাংকের ১০ ম শাখা উদ্বোধন হয় ২০১৩ সালের ১৬ জানুয়ারি।

বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংক, ময়মনসিংহ শাখার নিজস্ব জমি ক্রয়, নির্ধারিত নকশা অনুযায়ী সীমানা দেয়াল, দুটি ডর্মেটরী ভবন নির্মাণ হলেও মূল ভবনের কাজ শুরু নিয়ে চলছে ষড়যন্ত্র। 

কেন্দ্রীয় ব্যাংকের মূল ভল্ট, কেন্দ্রীয় ব্যাংকের ডাটা ব্যাকআপ, কেন্দ্রীয় ভল্টে গাজীপুর সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে নতুন টাকা রাখা এবং বাংলাদেশ ব্যাংকের সব শাখায় সরবরাহ করা, পুরাতন সব টাকা ময়মনসিংহ শাখায় আসার পর ধ্বংস করাসহ ময়মনসিংহ অফিস প্রধান নির্বাহী পরিচালক দেয়ার কথা থাকলেও তা বাস্তবায়িত হয়নি।

এদিকে সেন্ট্রাল ভল্ট স্থাপনের  প্রাথমিকভাবে নকশা প্রণয়ন হয়েছে যা এখন বিবি’র পরিচালনা সভায় চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ময়মনসিংহ শাখায় সেন্ট্রাল ভল্ট স্থাপন করা হলে প্রায় ৫ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। 

এতে অবিলম্বে মূল নকশা মোতাবেক সকল কার্যক্রম দ্রুততার সহিত বাস্তবায়নের জন্য ময়মনসিংহ জেলা আন্দোলন ও উন্নয়ন সংগ্রাম পরিষদের পক্ষ থেকে  জোর দাবি জানানো হয়।  

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]