বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ ২৯ কার্তিক ১৪২৬
 
প্রতিরক্ষা
শেষ হলো পাকিস্তান-তুরস্ক প্রতিরক্ষা প্রদর্শনী, ভারতের প্রতি যুগপৎ আঘাত
শেষ হলো পাকিস্তান-তুরস্ক প্রতিরক্ষা প্রদর্শনী, ভারতের প্রতি যুগপৎ আঘাত





পালাবদল ডেস্ক
Monday, Oct 28, 2019, 2:07 pm
 @palabadalnet

বাণিজ্য সংস্থা, প্রতিরক্ষা সরবরাহকারী ও বিক্রেতাসহ বিভিন্ন স্তরের ৫,০০০-এর বেশি দর্শকের অংশগ্রহণের মধ্য দিয়ে শনিবার ইসলামাবাদের পাকিস্তান-চায়না মৈত্রী কেন্দ্রে শেষ হয়েছে পাকিস্তান-তুরস্ক প্রতিরক্ষা প্রদর্শনী।

পাকিস্তানের প্রতিরক্ষা রফতানি উন্নয়ন সংস্থা (ডিইপিও), প্রতিরক্ষা পন্য উৎপাদন মন্ত্রণালয় ও তুরস্কের প্রেসিডেন্সি অব ডিফেন্স ইন্ডাস্ট্রিজ প্রথমবারের মতো পাকিস্তানে যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করে।
 
সমাপনী অনুষ্ঠানে ডিইপিও মহাপরিচালক মেজর জেনারেল ফারহাত আব্বাস সানি অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান। প্রদর্শনীতে পাকিস্তান ও তুরস্কের তৈরি অত্যাধুনিক প্রযুক্তির প্রতিরক্ষা সরঞ্জাম প্রদর্শিত হয়। পাশাপাশি ছিলো প্রতিরক্ষা সম্মেলন এবং সফরকারি প্রতিনিধি দলগুলোর মধ্যে প্রতিদিন বি-২-বি ও বি-২-জি ভিত্তিতে নেটওয়ার্কিং ও ব্যবসা সম্প্রসারণের সুযোগ রাখা হয়।

তুরস্কের ৩২টি ও পাকিস্তানের ২৫টি প্রতিষ্ঠান তাদের স্টেট অব আর্ট সরঞ্জাম প্রদর্শনীতে হাজির করে।

পাকিস্তানে এটাই প্রথম কোনো একক দেশের প্রতিরক্ষা প্রদর্শনী। দুই দেশের সরকারের সহযোগিতায় পাকিস্তানের বদর এক্সপো সল্যুশন ও তুরস্কের ক্যাপিটাল এক্সিবিশন এই প্রদর্শনীর আয়োজন করে।

তুরস্কে ভারত তার প্রতিরক্ষা রফতানি কাটছাট করার এক দিন পরেই এই প্রদর্শনী শুরু হয়। পাকিস্তানের সঙ্গে তুরস্কের ক্রমবর্ধমান সামাকির সম্পর্কের কারণে ভারত ওই সিদ্ধান্ত নেয় বলে ইকনমিক টাইমস পত্রিকার এক খবরে বলা হয়। ভারতীয় প্রতিরক্ষা রফতানির মধ্যে বিস্ফোরক ও ডেটনেটরও রয়েছে।

গত সপ্তাহে প্যারিসে অনুষ্ঠিত ফিনান্সিয়াল টাস্কফোর্সের বৈঠকে ইসলাবাদকে সমর্থন করে আঙ্কারা। ফলে পাকিস্তানের পক্ষে বৈশ্বিক মানিল্ডারিং প্রতিরোধ সংস্থাটির কালোতালিকাভুক্ত হওয়া এড়ানো সম্ভব হয়।

গত সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণকালে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান কাশ্মির সমস্যা নিরসনে ভারতের প্রতি আলোচনায় বসার আহ্বান জানান।

তুর্কি প্রেসিডেন্টের বক্তব্যকে পক্ষপাতমূলক ও অনাকাঙ্ক্ষিত হিসেবে অভিহিত করে ভারত।- সংবাদসংস্থা

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]