সোমবার ১৮ নভেম্বর ২০১৯ ৪ অগ্রহায়ণ ১৪২৬
 
অর্থ-বাণিজ্য
বাংলাদেশের বিদ্যুৎ খাতে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি কোম্পানি
বাংলাদেশের বিদ্যুৎ খাতে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি কোম্পানি





আরব নিউজ
Thursday, Oct 24, 2019, 2:42 pm
 @palabadalnet

সৌদি আরবের বিদ্যুৎ কোম্পানি এসিডাব্লিউএ পাওয়ার বাংলাদেশে ৩,৬০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এলএনজি-ভিত্তিক প্ল্যান্ট স্থাপন করবে। এ ব্যাপারে ঢাকার সাথে বৃহস্পতিবার কোম্পানিটির চুক্তি হয়েছে।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন এসিডাব্লিউএ চেয়ারম্যান মোহাম্মদ আবুনাইয়ান এবং বাংলাদেশ পাওয়ার ডেভলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) কর্মকর্তারা। কর্মকর্তারা সোমবার আরব নিউজকে এ তথ্য জানিয়েছেন।
 
চুক্তি অনুযায়ী, এসিডাব্লিউএ বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন খাতে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। এর মধ্যে ২.৫ বিলিয়ন ডলার বিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণে ব্যবহৃত হবে এবং বাকিটা ব্যায় করা হবে এলএনজি টার্মিনালের পেছনে যাতে এই প্ল্যান্টে সরবরাহ বাধাহীন করা যায়। চুক্তির অধীনে এসিডাব্লিউএ একটি ২ মেগাওয়াটের সোলার বিদ্যুৎ প্ল্যান্টও নির্মাণ করবে।

সাম্প্রতিক মাসগুলোতে দুই দেশই বাংলাদেশের বিদ্যুৎ খাতের শিল্পে বিনিয়োগের জন্য বেশ কিছু ধারাবাহিক আলোচনায় অংশ নিয়েছে।

চলতি বছরের মার্চে যে সৌদি-বাংলাদেশ বিনিয়োগ সহযোগিতা বৈঠক অনুষ্ঠিত হয়, সেখানে উচ্চ পর্যায়ের সৌদি প্রতিনিধি দলের কাছে ৩৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব দেয় ঢাকা। সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী মাজেদ বিন আব্দুল্লাহ আল-কাসাবি এবং অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ বিন মেজইয়েদ আল তুয়াইজরি।

ঢাকার কর্মকর্তারা বলেছেন যে, দুই দেশের মধ্যে এটাই প্রথম বিনিয়োগ চুক্তি।

বিপিডিবি চেয়ারম্যান খালেদ মাহমুদ অ্যারাব নিউজকে জানিয়েছেন, “একটা এলএনজি-ভিত্তিক বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনের জন্য আমরা চুক্তি করেছি। এসিডাব্লিউএ এখন প্রকল্পটির জায়গার জন্য সম্ভাব্যতা যাচাই করবে, যেটা আগামী ছয় মাসের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে”।

তিনি আরও বলেন যে, প্রস্তাবিত বিদ্যুৎ প্ল্যান্টের জন্য মহেশখালি, চট্টগ্রাম ও মংলা বন্দর এলাকার কাছাকাছি বেশ কিছু জায়গা রয়েছে।

মাহমুদ বলেন, “আমাদেরকে একটা উপযুক্ত জায়গা খুঁজে বের করতে হবে, যেখানে নদীর খাড়িটা এলএনজি প্ল্যান্ট স্থাপনের জন্য উপযুক্ত হবে এবং একইসাথে আমাদেরকে এটার স্থায়িত্ব ও সরবরাহ লাইন নিয়েও ভাবতে হবে”।

মাহমুদ বলেন, “এটা বিনিয়োগ হয় জেভি (যৌথ প্রচেষ্টা) হবে অথবা আইপিপি (স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী) হবে, যেটা এখনও ঠিক হয়নি। তবে, আমরা আশা করছি যে, আগামী বছরেই এই বিনিয়োগ আসতে শুরু করবে”।

৩৬ থেকে ৪২ মাসের মধ্যে এই বিদ্যুৎ প্ল্যান্টের স্থাপন প্রক্রিয়া শেষ করতে চায় বিপিডিবি।

তিনি বলেন, “আমরা এসিডাব্লিউএ’র সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি এবং সম্ভাব্য স্বল্পতম সময়ে প্রকল্পটি সফলভাবে শেষ করার দিকে মনোযোগ দিচ্ছি”।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]