শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ২৯ অগ্রহায়ণ ১৪২৬
 
প্রতিরক্ষা
গোয়াদারে নতুন ডিভিশনাল সদর দফতর করবে পাকিস্তান সেনাবাহিনী
গোয়াদারে নতুন ডিভিশনাল সদর দফতর করবে পাকিস্তান সেনাবাহিনী





স্পুটনিক
Tuesday, Oct 15, 2019, 3:00 pm
 @palabadalnet

পাকিস্তান সেনাবাহিনী বালুচিস্তানের গোয়াদারে ৪৪তম লাইট ইনফেনট্রি’র ডিভিশনাল হেডকোয়ার্টার প্রতিষ্ঠা করতে যাচ্ছে। চায়না-পাকিস্তান ইকনমিক করিডোর (সিপিইসি)’র সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থা সমন্বয় করতে এই প্রক্রিয়া শুরু করা হয়েছে।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের মধ্য দিয়ে অতিক্রম করায় ভারত এই প্রকল্পের বিরোধী।
 
গত সেপ্টেম্বরে ভারতীয় পররাষ্ট্র দফতরের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ভারত ‘সিপিইসি’র ব্যাপারে চীন ও পাকিস্তানের কাছে বার বার উদ্বেগ প্রকাশ করে এসেছে, এটা ভারতীয় ভূখণ্ডের মধ্যে পড়েছে।’

পাকিস্তানে চীনের একটি ফ্লাগশিপ প্রকল্প হলো এই সিপিইসি। এটা চীনের বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অংশ। এই প্রকল্পে ইতোমধ্যে ৫০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করা হয়েছে।  এশিয়া, আফ্রিকা ও ইউরোপকে সংযুক্ত করতে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।

গোয়াদার এলাকায় চীনা প্রকল্পগুলোর সুরক্ষা ও সেগুলোতে কর্মরত হাজার হাজার চীনা শ্রমিকের নিরাপত্তা জন্য বেইজিংয়ের চাপে পাকিস্তান সেনাবাহিনীর এই নতুন ডিভিশনাল হেডকোয়ার্টার স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চলতি বছর বালুচ বিচ্ছিন্নতাবাদীরা ওই এলাকায় বেশ কয়েকটি হামলা চালায়, যা চীনকে উদ্বিগ্ন করে। ১২ মে বন্দুকধারীরা গোয়াদারের একটি পাঁচ তারকা হোটেলে ঢুকে পাঁচজনকে হত্যা করে।

পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে স্বাধীন রাজ্য গঠনের জন্য বালুচ লিবারেশন আর্মি (বিএলএ) ও জাতিগত বালুচ গ্রুপগুলো ওই হামলার দায় স্বীকার করে। যদিও এর পেছনে ভারতের উস্কানি রয়েছে বলে পাকিস্তান অভিযোগ করে আসছে। তবে ভারত সেই অভিযোগ অস্বীকার করে।

গত ১০ মে বালুচিস্তানের একটি কয়লা খনিতে বন্দুক ও বোমা হামলায় পাঁচ ব্যক্তি নিহত হয়। অন্যদিকে ১৮ এপ্রিল বালুচ বিচ্ছিন্নতাবাদীরা একটি বাস থামিয়ে ১৪ জনকে হত্যা করে। এদের মধ্যে ১১ জন নৌ, বিমান ও কোস্ট গার্ডের সদস্য ছিলো।

২০১৮ সালের নভেম্বরে বিএলএ করাচিতে চীনা কনস্যুলেটে হামলা চালায়। এতে দুই পুলিশ ও দুই বেসামরিক ব্যক্তি নিহত হয়। ২০১৭ সালের মে মাসে, বালুচ লিবারেশন আর্মির জঙ্গিরা সিপিইসি’র একটি সড়কে কর্মরত শ্রমিকদের ওপর গুলি চালায়।

পালাবদল/এমএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]