মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ ২৮ কার্তিক ১৪২৬
 
লাইফস্টাইল
মানসিক স্বাস্থ্য দিবসে যা জানা জরুরি
মানসিক স্বাস্থ্য দিবসে যা জানা জরুরি





পালাবদল ডেস্ক
Thursday, Oct 10, 2019, 4:58 pm
 @palabadalnet

মানুষের শারীরিক সুস্থতা তখনই আসবে, যখন সে মানসিকভাবে পুরোপুরি সুস্থ থাকবে। কিন্তু মানসিক স্বাস্থ্যটা থেকে যায় অবহেলাতেই। বৃহস্পতিবার অর্থাৎ ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। ১৯৪৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু)-এর সংজ্ঞা অনুযায়ী, স্বাস্থ্যের একটি অবিচ্ছেদ্য অংশ মানসিক স্বাস্থ্য। শারীরিক ও মানসিক উভয়ভাবে নীরোগ থেকে জীবন উপভোগ করা ও সাধ্য অনুযায়ী ব্যক্তি, পরিবার ও সমাজে কিছু করতে পারার সক্ষমতাই মানসিক স্বাস্থ্য। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ১০ অক্টোবর হলো পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্য শিক্ষা, সচেতনতার দিন। ১৯৯২ সালে প্রথমবার সারা বিশ্বজুড়ে মোট ১৫০টি দেশ প্রথম পালন করে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস।

‘মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’- এ বছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের মূল লক্ষ্য। আত্মহত্যা প্রতিরোধে মানসিক স্বাস্থ্য উন্নয়নে গুরুত্ব দিয়ে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও  দিনটি পালিত হচ্ছে । এদিনের উপলক্ষে সারা বিশ্বজুড়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে মিছিল, আলোচনা সভাসহ নানা আয়োজন।

মানসিক অসুস্থতায় আক্রান্ত সারা বিশ্বজুড়ে প্রায় ১২ শতাংশ মানুষ। বিশ্বে প্রতি চার জন মানুষের মধ্যে ১ জন মানসিক অসুস্থতায় ভোগেন। হু-এর পরিসংখ্যান অনুসারে ২০০২ সালে বিশ্বজুড়ে প্রায় ১৫ কোটি ৪০ লক্ষ মানুষ মানসিক অসুস্থতার শিকার। যার জেরে প্রতিবছর বিশ্বজুড়ে আত্মহত্যা করে প্রায় আট লক্ষ মানুষ। আত্মহত্যাজনিত মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য। অধিকাংশ ব্যক্তিই আত্মহত্যার সময় কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত থাকেন। সাধারণত সেটা গুরুত্ব দেওয়া হয় না বা মানসিক রোগ নিশ্চিত হলেও যথাযথ চিকিৎসা করা হয় না বলেই আত্মহত্যার মতো ঘটনা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নের মাধ্যমে আত্মহত্যার হার কমিয়ে আনা সম্ভব বলে মত ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের।- সংবাদসংস্থা
 
পালাবদল/এসএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]