বুধবার ১৬ অক্টোবর ২০১৯ ১ কার্তিক ১৪২৬
 
চট্টগ্রাম সিটি
‘আয়কর নিয়ে হয়রানি করলে ব্যবস্থা’
‘আয়কর নিয়ে হয়রানি করলে ব্যবস্থা’





চট্টগ্রাম ব্যুরো
Tuesday, Oct 1, 2019, 1:39 am
 @palabadalnet

চট্টগ্রাম: কর অঞ্চল-১ এর কমিশনার ইকবাল হোসেন বলেছেন, 'আয়কর নিয়ে হয়রানি করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে; ক্ষুদ্র করদাতাদের সহযোগিতামূলক মনোভাব দেখাতে হবে- এটি আমার নির্দেশ। আমার দরজা সব সময় খোলা আছে। হয়রানির কোনো অভিযোগ থাকলে সরাসরি জানান। অনেকে কমিশনারের কাছে ভয়ে আসতে চান না। আমি এমন ভীতি দূর করতে চাই। তবে এ জন্য সবাইকে সচেতন হতে হবে।'

সোমবার দুপুরে নগরের আগ্রাবাদ আয়কর বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত কর অঞ্চল-১ এর কর নেট সম্প্রসারণ ও রিটার্ন দাখিল সম্পর্কিত উদ্বুদ্ধকরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ডেপুটি কর কমিশনার জোবায়ের হোসেনের সঞ্চালনায় এতে বক্তব্য দেন অতিরিক্ত কর কমিশনার সফিনা জাহান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যুগ্ম কর কমিশনার সাইফুল আলম।

ইকবাল হোসেন বলেন, 'করদাতা বাড়ানো আমাদের প্রধান উদ্দেশ্য। যার যতটুকু সামর্থ্য ততটুকু কর দিতে হবে। এ জন্য করভীতি দূর করতে হবে। সেই সঙ্গে কর কর্মকর্তাদের সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করতে হবে।'

তিনি জানান, কর অঞ্চল-১ এর অধীনে গত বছর জুলাই থেকে সেপ্টেম্বর- তিন মাসে করদাতার সংখ্যা ছিল ৪ হাজার ১৪০। এবার একই সময়ে তা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৯৫৯ জনে। কর কমিশনার বলেন, এমপিওভুক্ত শিক্ষক, প্রান্তিক ব্যবসায়ীকে ভালোভাবে বোঝাতে পারলে, তারাও কর দিতে উদ্বুদ্ধ হবেন। কর দিলে রাষ্ট্রকে সাহায্যের পাশাপাশি নিজেকে সাহায্য করা হয়। আমাদের মূল টার্গেট প্রান্তিক করদাতা। তাই আয়কর রিটার্ন দাখিল বিষয়ে কর্মশালার আয়োজন করা হবে। এ জন্য নেওয়া হবে নানা কর্মসূচি।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরে কর অঞ্চল-১ এর আয়কর আদায় লক্ষ্যমাত্রা ৯ হাজার ৫২৭ কোটি টাকা। করদাতার সংখ্যা ১ লাখ ১৩ হাজার ৬২৪ জন। গত বছর আদায় হয়েছিল ৬ হাজার ৬০০ কোটি টাকা। যার মধ্যে সবচেয়ে বেশি আসে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি পর্যায়ে অগ্রিম আয়কর থেকে।

পালাবদল/এসএম


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]