বুধবার ১৬ অক্টোবর ২০১৯ ১ কার্তিক ১৪২৬
 
প্রতিরক্ষা
সাবমেরিন তৈরি থেকে পিছু হটলো সুইডিশ কোম্পানি, হোঁচট খেলো ভারত
সাবমেরিন তৈরি থেকে পিছু হটলো সুইডিশ কোম্পানি, হোঁচট খেলো ভারত





পালাবদল ডেস্ক
Saturday, Sep 28, 2019, 7:10 am
 @palabadalnet

ছয়টি কনভেনশনাল সাবমেরিন তৈরির জন্য ভারত প্রজেক্ট ৭৫ ইন্ডিয়ার (পি-৭৫আই) অধীনে সুইডিশ প্রতিরক্ষা কোম্পানি সাবের সাথে যে উচ্চাকাঙ্ক্ষী কৌশলগত অংশীদারিত্ব গড়েছিল, সুইডিশ কোম্পানিটি প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নেয়ায় সেটা বড় ধরনের হোঁচট খেয়েছে। সাব বলেছে, এ প্রকল্প নিয়ে ভারতকে তাদের নীতি পুনর্বিবেচনা করতে হবে।

সাব ইন্ডিয়ার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ওলা রিগনেল দ্য প্রিন্টকে এক সাক্ষাৎকারে বলেছেন, “এসপি (স্ট্র্যাটেজিক পার্টনারশিপ) নীতিমালায় আমাদের গ্রাহক যে সময়সীমা, চাহিদা জানিয়েছে, এবং সেখানে আমাদের উপর যে দায়বদ্ধতা ও বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে, সেখানে ভারসাম্য না থাকায় আমরা এখান থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি”।

রিগনেল আরো বলেন, “আমরা বিশ্বাস করি আমাদের পণ্য খুবই প্রতিযোগিতাপূর্ণ এবং এটা গ্রাহকের চাহিদাকে ভালোভাবেই মেটাবে, কিন্তু ইওআই (এক্সপ্রেশান অব ইন্টারেস্ট) ভালোভাবে যাচাইয়ের পর আমরা এই প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি”।

তিনি আরও বলেন, যে এসপি মডেল এখানে ডিজাইন করা হয়েছে, সেখানে পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে ভারতীয় পক্ষের কাছে, যেটা নিয়ে উদ্বেগের কারণ রয়েছে।

তিনি আরও বলেন, “প্রকল্পের উপর কোন নিয়ন্ত্রণ না থাকলে সাবমেরিন সরবরাহ করাটা আমাদের জন্য হবে খুবই কঠিন”। রিগনেল আরও বলেন যে, দায়দায়িত্ব এবং বাধ্যবাধকতা দুটোই থাকা উচিত অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারারের (ওইএম) কাছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে উদ্বেগ জানিয়েছে সাব

সাব চেয়ারম্যান বলেছেন যে, রিকুয়েস্ট ফর ইনফরমেশানের (আরএফআই) জবাব দেয়ার পাশাপাশি নৌবাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে বৈঠকে তারা নিজেদের উদ্বেগের কথা জানিয়েছেন।

প্রতিরক্ষা সূত্র আরও নিশ্চিত করেচে যে, বিদেশী ওইএমগুলো এসপি মডেল নিয়ে উদ্বেগ জানিয়েছে, যেটা শুধু সাবমেরিনের মধ্যে সীমিত নয়। এসপি নীতি অনুযায়ী, ভারতীয় বিপননকারী প্রতিষ্ঠান প্রকল্পের ৫১ শতাংশের অংশীদার হবে, এবং এর মাধ্যমে স্পেশাল পারপাজ ভেহিকেলের (এসপিভি) নিয়ন্ত্রণ চলে যাচ্ছে, যেটা বিদেশী ওইমের অধীনে হওয়ার কথা ছিল।

ওইএম তাদের দিক থেকে বলেছে যে, এতে যে কোন ত্রুটির জন্য তাদের উপর দায় চাপাও হয়েছে এবং সরকারের বেধে দেয়া সময়সীমা মেনে কোন মানসম্পন্ন পণ্যের গ্যারান্টি তারা দিতে পারবেন না। রিগনেল বলেছেন যে, সাব ভারতীয় নৌবাহিনীকে এ২৬ সাবমেরিনের প্রস্তাব দিয়েছিল, যেটা সুইডিশ নৌবাহিনীর জন্য এখন তৈরি করা হচ্ছে। পি৭৫আই পদক্ষেপের অধীনে, ছয়টি কনভেনশনাল সাবমেরিনে এয়ার ইন্ডিপেন্ডেন্ট প্রপালশান সিস্টেম (এআইপি) যুক্ত থাকবে। সূত্র: দ্য প্রিন্ট

পালাবদল/এসএফ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2019
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৩৭৩/৩২ ফ্রি স্কুল স্ট্রিট, হাতিরপুল, কলাবাগান, ঢাকা-১২০৫
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]