ক্রিকেট
ম্যাকগ্রাকে ছাড়িয়ে গেলেন স্টার্ক
ম্যাকগ্রাকে ছাড়িয়ে গেলেন স্টার্ক





স্পোর্টস ডেস্ক
Thursday, Jul 22, 2021, 1:22 am
Update: 22.07.2021, 1:25:37 am
 @palabadalnet

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্টার্কের উইকেট পাওয়ার আনন্দ। ছবি: এএফপি ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্টার্কের উইকেট পাওয়ার আনন্দ। ছবি: এএফপি ফাইল ছবি

সাদা বলের ক্রিকেটটা খুব একটা খেলেন না। টেস্ট ক্রিকেটের জন্য নিজেকে বাঁচিয়ে রাখেন অস্ট্রেলীয় ফাস্ট বোলার মিচেল স্টার্ক। কিন্তু যখন খেলেন, তখন সাদা বলের কিংবদন্তি বোলার হওয়ার পথে একেক ধাপ করে এগিয়ে যান এই বাঁহাতি ফাস্ট বোলার।

যেমন ছয় মাস পর ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে ওয়ানডে খেলতে নেমেই রেকর্ড গড়লেন। ক্যারিয়ারে অষ্টমবারের মতো পাঁচ উইকেট নিয়ে তিনি উঠে এলেন ওয়ানডেতে সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট শিকার করা বোলারদের তালিকার শীর্ষ পাঁচে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৪৮ রান দিয়ে স্টার্ক নিয়েছেন ৫ উইকেট। তার বোলিংয়ে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে কাল অস্ট্রেলিয়া জিতেছে ১৩৩ রানের বিরাট ব্যবধানে।

আগে ব্যাট করে অস্ট্রেলিয়া ৪৯ ওভারে ৯ উইকেটে ২৫২ রান করে। প্রথমবারের মতো ওয়ানডে দলের অধিনায়কত্ব করতে নামা অস্ট্রেলীয় উইকেটকিপার ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি সর্বোচ্চ ৬৭ রান করেন।

এই রান নিয়েও অস্ট্রেলিয়ার জিততে সমস্যা হয়নি শুধু স্টার্ক ও তার বোলিং সঙ্গী জশ হ্যাজলউডের কারণে। দুজনের প্রথম স্পেলেই মেরুদণ্ড ভাঙেন ক্যারিবীয়দের। চোখের পলকে ২৭ রানে ৬ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

এরপর অধিনায়ক কাইরন পোলার্ড ৫৬ রানের ইনিংস খেললে লজ্জা এড়ায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ পর্যন্ত ২৬.২ বলে ১২৩ রানে থামে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। স্টার্কের শিকার ৫ উইকেট, ৩ উইকেট নিয়েছেন হ্যাজলউড।

এ নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের অষ্টমবার পাঁচ উইকেট পেলেন স্টার্ক। তিনি ছাড়িয়ে গেলেন স্বদেশি কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রাকে। যার দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারে পাঁচ উইকেট ছিল ৭টি। ম্যাকগ্রাকে ছাড়িয়ে স্টার্ক এসে বসেছেন শ্রীলঙ্কান কিংবদন্তি লাসিথ মালিঙ্গার পাশে। ওয়ানডেতে ৮ বার পাঁচ উইকেট নিয়েছেন তিনিও।

এই তালিকার শীর্ষে পৌঁছাতে স্টার্ককে হয়তো বেশি দিন অপেক্ষা করতে হবে না। ওয়ানডে ক্রিকেটে ৯ বার পাঁচ উইকেট নিয়ে স্টার্কের সামনে আছেন স্বদেশি ব্রেট লি ও শহীদ আফ্রিদি। শ্রীলঙ্কান সাবেক স্পিনার মুত্তিয়া মুরলিধরন পাঁচ উইকেট নিয়েছেন ১০ বার। ১৩ বার পাঁচ উইকেট নিয়ে শীর্ষে আছেন পাকিস্তানি কিংবদন্তি ফাস্ট বোলার ওয়াকার ইউনিস।

স্টার্কের আগে ওয়ানডেতে ৮ বার পাঁচ উইকেট নেওয়ার ক্ষেত্রে দ্রুততম বোলার ছিলেন ওয়াকার। যিনি তার ১৩২তম ইনিংসে গিয়ে অষ্টমবার পাঁচ উইকেট নিয়েছিলেন। সেই তুলনায় স্টার্কের ওয়ানডে ম্যাচসংখ্যা কিছুই নয়। দশ বছরের দীর্ঘ ক্যারিয়ারে স্টার্ক ওয়ানডে খেলেছেন মাত্র ৯৭টি।

ওয়াকারের একটা রেকর্ড তো ভাঙলেন, ৩১ বছর বয়সী স্টার্ক পাঁচ উইকেট পাওয়ার তালিকার শীর্ষস্থান থেকেও ওয়াকারকে সরিয়ে দেবেন?

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]