রাজধানী
রাতের হাটে কুরবানির মাংসের জমজমাট কেনাবেচা
রাতের হাটে কুরবানির মাংসের জমজমাট কেনাবেচা





নিজস্ব প্রতিবেদক
Thursday, Jul 22, 2021, 12:54 am
Update: 22.07.2021, 12:59:14 am
 @palabadalnet

মালিবাগ রেলগেটে কোরবানির মাংসের হাট

মালিবাগ রেলগেটে কোরবানির মাংসের হাট

ঢাকা: বুধবার ঈদের দিন সন্ধ্যায় বসেছে কুরবানির হাট। তবে কুরবানির গরু নয়, কুরবানি হওয়া গরুর মাংসের। রাজধানীর খিলগাঁও ও মালিবাগ রেলগেটে প্রতি বছরের মতো আজও কুরবানির ঈদের প্রথম দিন বিকাল থেকে রাত পর্যন্ত এই হাটে গরু ও ছাগলের মাংসের কেনাবেচা চলছে।

এ হাটের বিক্রেতা বিভিন্ন বস্তির দরিদ্র ও ভিক্ষুক শ্রেণির মানুষ। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মানুষের বাড়ি বাড়ি হেঁটে হেঁটে কুরবানির যে মাংস তারা দান হিসেবে পেয়েছেন তার আংশিক বা পুরোটাই বিক্রি করতে এসেছেন খিলগাঁও ও মালিবাগ রেলগেট সংলগ্ন রেল লাইনের ওপর। রাজধানীর আরও বেশ কিছু এলাকায় এ ধরনের একদিনের হাট বসে।

এ হাটের বিক্রেতা শত শত। ক্রেতার সংখ্যাও কম নয়। রীতিমত জমজমাট কেনাবেচা। শত শত মণ মাংস কেনাবেচা হচ্ছে। কেউ কেউ ছোট ছোট ব্যাগে করেই বিক্রি করছেন। কেউ বা রীতিমতো ভ্যানে চড়িয়ে বিক্রি করছেন কুরবানির গরুর মাংস।

দামও কম নয়। ৫০০ টাকা থেকে ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এখানকার ক্রেতাও নানা শ্রেণির মানুষ। তবে বিভিন্ন এলাকার হোটেল-রেস্তোরাঁও এ হাটের ক্রেতা।

কথা হলো বিক্রেতা রেহানা বেগমের সঙ্গে। নিজের পরিচয় দিতে ইতস্তত করছিলেন তিনি। জানালেন ছোট মেয়ে নিয়ে খিলগাঁও ও বাসাবো এলাকায় ঘুরে ঘুরে প্রায় সাত কেজি মাংস ভিক্ষা করে পেয়েছেন। ভিক্ষার মাংস বিক্রি করছেন কেন- জানতে চাইলে বলেন, ‘এতগুলো মাংস আমি কী করমু। বিক্রি কইরা দিলে কয়ডা টাকা পামু। কয়ডা দিন চলতে পারমু।’

শুধু রেহানা বেগমই নন, কুরবানি দিতে ও মাংস কাটতে সহায়তাকারী মানুষজনও কুরবানি দাতাদের থেকে যে মাংস পেয়েছেন, তারাও তা বিক্রি করতে এসেছেন এ হাটে।

রতন নামের এমন একজন বিক্রেতা বলেন, ‘প্রতি বছর কয়েকজন মিইল্লা মানুষের গরু কুরবানি দিয়া দিই। হ্যারা ট্যাকাও দেয়, আবার মাংসও দেয়। ঢাকায় সবার বাসাবাড়ি নাই, ম্যাচে থাহি। ম্যাচের লাইগা একটু রাইখ্যা বাকিটা বিক্রি করতে আইছি।’

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]