মিডিয়া
‘আমরা দুঃখিত’, দানিশের মৃত্যুতে শোকপ্রকাশ তালেবানের
‘আমরা দুঃখিত’, দানিশের মৃত্যুতে শোকপ্রকাশ তালেবানের





পালাবদল ডেস্ক
Saturday, Jul 17, 2021, 2:03 pm
Update: 17.07.2021, 2:04:57 pm
 @palabadalnet

পুলিৎজার প্রাপ্ত ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি

পুলিৎজার প্রাপ্ত ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি

পুলিৎজার প্রাপ্ত ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যুতে শোকপ্রকাশ করল তালেবান। কট্টরপন্থী সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে, কীভাবে দানিশের মৃত্যু হল, বিষয়টি তাদের অজানা। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আমরা সত্যিই জানি না কার চালানো গুলিতে ওই সাংবাদিকের মৃত্যু হয়েছে।’

তার সংযোজন, ‘যুদ্ধক্ষেত্রে প্রবেশ করার আগে যে কোনও সাংবাদিকের উচিত আমাদের বিষয়টি জানানো। তাহলে সেই ব্যক্তির সুরক্ষার দায়িত্ব আমাদের হবে। আমরা সঠিক যত্ন নিতে পারব। তবে ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যুতে আমরা শোকস্তব্ধ। কিন্তু সাংবাদিকরা আমাদের না জানিয়েই যুদ্ধক্ষেত্রে আসছেন, এটাই আফশোস।’

শুক্রবার আফগান সেনা এবং তালেবানিদের যুদ্ধকালীন অবস্থা কভার করতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছেন রয়টার্সের সাংবাদিক দানিশ সিদ্দিকি ।

এই প্রসঙ্গে আফগান কমান্ডার রয়টার্স-কে জানায়, আফগান স্পেশাল ফোর্স মেইন মার্কেট এবং স্পিন বোল্ডাক এলাকার দখল বেইতার চেষ্টা করছিল। সংবাদ সংগ্রহের জন্য দানিশ উপস্থিত ছিলেন সেখানে। তালেবানিদের সঙ্গে গুলির লড়াইয়ের দরুন ৩৮ বছর বয়সী দানিশের মৃত্যু হয়, বলেই জানিয়েছে সে দেশের সেনা।

এ প্রসঙ্গে রয়টার্সের প্রেসিডেন্ট  মাইকেল ফ্রেডেনবার্গ এবং এডিটর ইন চিফ আলেসান্ড্রা গ্যালোনি যৌথ বিবৃতি দিয়ে বলেন, আমরা সমস্ত তথ্য সংগ্রহের চেষ্টা করছি। আফগান কর্তৃপক্ষের সঙ্গে কথাবার্তা চলছে। দানিশ একজন প্রতিভাবান সাংবাদিকের পাশাপাশি ভালো স্বামী, ভালো পিতা ও দুর্দান্ত সহকর্মী ছিলেন। তার পরিবারের সমব্যথী আমরা'।


সংবাদসংস্থা সূত্রে খবর, ইতিমধ্যেই দানিশের দেহ ইন্টারন্যাশনাল কমিটি অফ রেডক্রসের এর হাতে তুলে দিয়েছে তালেবান। ভারতের হাতে সাংবাদিকের দেহ তুলে দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে। ভারত সরকার দানিশের মরদেহ ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে বলেই খবর।

প্রসঙ্গত, দানিশ সিদ্দিকিকে বিশ্বের সেরা চিত্র সাংবাদিকদের মধ্যে গণ্য করা হতো। তিনি বর্তমানে একটি আন্তর্জাতিক সংস্থার হয়ে কাজ করছিলেন। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের পরিস্থিতি কভারেজের জন্য সেখানে গিয়েছিলেন সিদ্দিকি। সম্প্রতি, নিজের টুইটার হ্যাণ্ডেলে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির কয়েকটি ছবি এবং ভিডিও শেয়ার করেছিলেন দানিশ।

আরও সাংবাদিকদের মতোই নিজের কর্তব্যের পালনের জন্যই আফগানিস্তানে গিয়ে কভারেজ করছিলেন দানিশ। আফগানিস্তানের বিভিন্ন জায়গার সংঘর্ষের ছবি তুলে তা বিশ্ববাসীর সামনে তুলে আনাই ছিল তার কাজ।

রোহিঙ্গা ইস্যুর সময় দারুণ কাজ করার জন্য পুলিৎজার সম্মান পান এই ভারতীয় চিত্র সাংবাদিক। প্রথম জীবনে টিভি সাংবাদিক হিসাবে নিজের কাজ শুরু করেছিলেন সিদ্দিকি। পরবর্তীতে তিনি চিত্র সাংবাদিক হিসেবে কাজ করতে থাকেন। একাধিক বড় সংবাদ মাধ্যমে কাজ করেছেন তিনি।

সাম্প্রতিক সময়ে তার ক্যামেরায় বারেবারে উঠে এসেছিল দিল্লির অক্সিজেন সঙ্কট, লকডাউন, করোনা ভাইরাস সংকটের নানা ছবি। দেশের বিভিন্ন স্থানের সেই ছবিগুলিতে সকলকে চোখে আঙুল দিয়ে তিনি দেখিয়েছেন প্রকৃত পরিস্থিতি।

পালাবদল/এমএ


  এই বিভাগের আরো খবর  
  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  


Copyright © 2020
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]